× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেন যুদ্ধ ২৪ ঘণ্টার মধ্যে শেষ করা যায় : ট্রাম্প

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৬ পিএম

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৬ পিএম

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

ইউক্রেন যুদ্ধ ২৪ ঘণ্টার মধ্যে শেষ করা যায়। ২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হলে শপথ গ্রহণের আগেই এ যুদ্ধ শেষের উদ্যোগ নেওয়া হবে। এ যুদ্ধ নিয়ে সীমাহীন ব্যর্থতার পরিচয় দিচ্ছেন জো বাইডেন। ইউক্রেন যুদ্ধ নিয়ে বাইডেন প্রশাসনের অবস্থানের কারণে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে।

যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ফ্লোরিডায় সোমবার (২০ ফেব্রুয়ারি) এক র‌্যালিতে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

ট্রাম্প বলেন, ‘আমি নির্বাচিত হলে শপথ গ্রহণের আগে, বিজয়ী হওয়ার রাত থেকেই এই যুদ্ধ শেষ করার প্রক্রিয়া শুরু করব। প্রথমেই আমি সরাসরি (রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিন ও (ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির) জেলেনস্কিকে ফোন করব। আমরা দ্রুত বৈঠকে বসব। আমার ধারণা, ২৪ ঘণ্টার মধ্যেই যুদ্ধ বন্ধের বিষয়ে আমরা একমত হতে পারব। এটা আমার ধাপ্পাবাজি নয়। সত্যিই আমি এমনটা করব।’

ইউক্রেনে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের অবিরাম অস্ত্র সরবরাহ শান্তি প্রক্রিয়াকে বিলম্বিত করছে এবং মানুষের প্রাণহানি বাড়াচ্ছে বলেও মনে করেন রিপাবলিকান পার্টির সাবেক এ প্রেসিডেন্ট। 

আরটির এক প্রতিবেদনে বলা হয়, গত মাসের শেষের দিকে ট্রাম্প বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেন সংঘাত সামাল দিতে পারছেন না। সব তালগোলা পাকাচ্ছেন। তার দুর্বলতা ও অক্ষমতার ফলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে।’

যুদ্ধের এ পর্যায়ে ইউক্রেনকে বাইডেন প্রশাসনের দূরপাল্লার অত্যাধুনিক এম১ আব্রামস ট্যাংক দেওয়ার ঘোষণারও সমালোচনা করেছেন ট্রাম্প। এটা পারমাণবিক যুদ্ধ শুরু করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন তিনি। 

সাম্প্রতিক জরিপে যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষের মধ্যে ইউক্রেন যুদ্ধের প্রতি সমর্থন কমেছে বলে উল্লেখ করা হয়েছে আল জাজিরার এক প্রতিবেদনে।

এদিকে দুদিন পর শুক্রবার ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ এক বছর পূর্ণ হতে যাচ্ছে। এ অবস্থায় সোমবার পুতিনের অনুমতি নিয়ে কিয়েভ সফরে যান বাইডেন। সফরে ইউক্রেনের জন্য আরও ৫০ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা দেন তিনি। যুদ্ধ শুরুর পর ইউক্রেনকে প্রায় ৩০ হাজার কোটি ডলারের সামরিক ও বেসামরিক সহায়তা দিয়েছে ওয়াশিংটন। 

রাশিয়া বারবার অভিযোগ করছে, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের কারণে ইউক্রেন অভিযান শেষ হতে সময় লাগছে। তারা একটি আঞ্চলিক সমস্যাকে আন্তর্জাতিক সমস্যায় পরিণত করতে চাইছে। নিজেদের টানা সামরিক সহায়তার কারণে পশ্চিমারাও এ যুদ্ধের একটি পক্ষে পরিণত হয়েছে। মস্কোর এ দাবি সব সময় অস্বীকার করে আসছে পশ্চিমারা। 

মঙ্গলবার রুশ জাতির উদ্দেশে দেশটির পার্লামেন্টে প্রায় দুই ঘণ্টার ভাষণ দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন। ভাষণে তিনি ইউক্রেনের ক্ষয়ক্ষতি ও প্রাণহানির জন্য পশ্চিমাদের দায়ি করেন। তা ছাড়া এ যুদ্ধে ধাপে ধাপে রাশিয়া নিজের লক্ষ্যে পৌঁছাবে বলেও মন্তব্য করেছেন পুতিন। 

সূত্র : আরটি, আল জাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা