× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রের সঙ্গে সর্বশেষ পারমাণবিক চুক্তি স্থগিত রাশিয়ার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৩৫ পিএম

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৪২ পিএম

রাশিয়ার দূরপাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র আরএস-২৪ ইয়ারস। ছবি : সংগৃহীত

রাশিয়ার দূরপাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র আরএস-২৪ ইয়ারস। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক ক্ষেপণাস্ত্র লঞ্চার সীমিত রাখা নিয়ে করা নিউ স্টার্ট ট্রিটি স্থগিত ঘোষণা করেছেন পুতিন। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) জাতির উদ্দেশে দেওয়া বাৎসরিক ভাষণে তিনি এ ঘোষণা দেন।  ওয়াশিংটন ও মস্কোর মধ্যে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণের জন্য যেসব চুক্তি ছিল সেগুলোর মধ্যে এটাই সর্বশেষ। 

সিদ্ধান্তটি ব্যাখ্যা করে পুতিন বলেন, ‘বিশেষ পরিস্থিতিতে এই চুক্তি করা হয়েছিল। এটা যখন করা হয়, তখন রাশিয়া ও যুক্তরাষ্ট্র আজকের মতো শত্রু ছিল না। 

‘কিন্তু বর্তমানে সেই অবস্থা নেই। এখন যুক্তরাষ্ট্র সরাসরি রাশিয়াকে হুমকি দিচ্ছে। এমনকি ন্যাটোও চুক্তিটির সদস্য হয়ে আমাদের কৌশলগত অস্ত্রভান্ডার পরিদর্শন করতে চায়। এটা উদ্ধত। তাই সাময়িকভাবে এ চুক্তি স্থগিত করা হয়েছে। পরিস্থিতি বদলালে চুক্তিতে ফেরার কথা চিন্তা করা হবে।’ 

ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ নিউ স্টার্ট ট্রিটি স্থগিতের সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেছে। কারণ এখন রাশিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র ব্যবহারের শঙ্কা বেড়েছে। 

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, নিজেদের পারমাণবিক ওয়ারহেড বহনকারী ক্ষেপণাস্ত্র লঞ্চার সীমিত রাখার উদ্দেশ্যে ২০১০ সালে তৎকালীন রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা নিউ স্টার্ট ট্রিটি করেন। চুক্তির আওতায় প্রতিবছর উভয় দেশের কর্মকর্তারা পরস্পরের কৌশলগত অস্ত্রভান্ডার পরিদর্শনের সুযোগ পেত। ২০২৬ সালে চুক্তিটা শেষ হওয়ার কথা।

সূত্র : আল জাজিরা



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা