× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৪ দিনের কর্মঘণ্টায় কোম্পানির আয় বেড়েছে ৩৫ শতাংশ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩৫ পিএম

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৫০ পিএম

যুক্তরাজ্যের ৬১টি কোম্পানি ছয় মাস পাঁচের পরিবর্তে চার দিনের কর্মঘণ্টা করে ব্যাপক সাফল্য পেয়েছে। প্রতীকী ছবি

যুক্তরাজ্যের ৬১টি কোম্পানি ছয় মাস পাঁচের পরিবর্তে চার দিনের কর্মঘণ্টা করে ব্যাপক সাফল্য পেয়েছে। প্রতীকী ছবি

চাপ নিয়ে কাজ করতে পারতে হবে! প্রতিষ্ঠানের প্রয়োজনে ছুটি বাতিল, বেশি সময় অফিসে থাকার মতো বিষয়গুলো নিয়ে নতুন পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে। অর্থাৎ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার ধরনে বড় ধরনের পরিবর্তন আসছে। যুক্তরাজ্যে কিছু কোম্পানি চার দিন কর্মঘণ্টার ছয় মাসের পাইলট প্রকল্পে সব দিক থেকে ব্যাপক সাফল্য পেয়েছে। 

জানা গেছে, যুক্তরাজ্যের ৬১টি কোম্পানি গত জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ছয় মাসের একটি পাইলট প্রকল্প পরিচালনা করে। এতে কর্মীদের পাঁচ দিনের পরিবর্তে চার দিনের কর্মঘণ্টা নির্ধারণ করা হয়। বুঝতে চেষ্টা করা হয়, এতে করে কোম্পানি ও কর্মীদের কতটা উপকার হয়। 

ছয় মাসের পাইলট প্রকল্পের নানান দিক গবেষণা করে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এতে দেখা গেছে, পাইলট প্রকল্পের ফল হয়েছে অপূর্ব। চার দিন কর্মঘণ্টা হওয়ায় কর্মীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়েছে। চাপমুক্ত হওয়া ও পর্যাপ্ত ঘুম হওয়ায় কর্মীদের কাজে মনোযোগ বেড়েছে। বেড়েছে কাজের গুণগত মান।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, পাইলট প্রকল্পের তথ্য গবেষণায় দেখা গেছে, চার দিন কর্মঘণ্টার বিশ্বের বৃহত্তম এই ট্রায়ালে ১০ পয়েন্টের মধ্যে কোম্পানিগুলোর সন্তোষজনক অভিজ্ঞতা গড়ে ৮ দশমিক ৫ পয়েন্ট। কর্মীদের পারফরম্যান্স ৭ দশমিক ৫ পয়েন্ট। 

আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানির আয় বেড়েছে প্রায় ৩৫ শতাংশ। তা ছাড়া কর্মীদের মধ্যে অসুস্থ হওয়া বা কাজে অনুপস্থিত থাকার পরিমাণও কমেছে।   

যুক্তরাজ্যের অলাভজনক ‘ফোর ডে উইক গ্লোবাল’ নামের একটি প্রতিষ্ঠান গবেষণাটি পরিচালনা করেছে। এতে ৬১ প্রতিষ্ঠানের প্রায় ৩ হাজার কর্মীর চার দিনের ছয় মাসের কর্মঘণ্টার বিভিন্ন দিক খতিয়ে দেখা হয়েছে। 

পাইলট প্রকল্পে অংশগ্রহণকারী কোম্পানিগুলোর মধ্যে ৯১ শতাংশই নিজেদের কর্মঘণ্টা চার দিন করার সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত করে ফেলেছে। আর চার শতাংশ একই ধরনের কথা ভাবছে। আর বাকি চার শতাংশ চার দিনের পরিবর্তে আগের মতো পাঁচ দিন কর্মঘণ্টায় থাকার সিদ্ধান্তের কথা জানিয়েছে। 

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা