× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুদ্ধ বন্ধের প্রস্তাব দেবে চীন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:০১ পিএম

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:১৩ পিএম

পূর্ব দোনেৎস্ক অঞ্চলে ফ্রন্টলাইনের কাছে রাস্তা দিয়ে হাঁটছে ইউক্রেনীয় সেনারা। ছবি : সংগৃহীত

পূর্ব দোনেৎস্ক অঞ্চলে ফ্রন্টলাইনের কাছে রাস্তা দিয়ে হাঁটছে ইউক্রেনীয় সেনারা। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের আফগানিস্তান ও ইরাক হামলার সময় যাদের জন্ম, তারা আজ টগবগে তরুণ। এ অবস্থায় ইউক্রেন যুদ্ধ তাদের জন্য সাংঘাতিক ঘটনা। হাজার হাজার মাইল দূরে বসে আমরা হয়তো এই ভয়াবহতা ঠিকঠাক বোঝতে পারি না।

কিন্তু ইউক্রেনের ভুক্তভোগী তরুণ-তরুণী যুদ্ধের ভয়াবহতা জানে। ঠিক যেভাবে বোমারু বিমান ও গোলার রোমহর্ষক অভিজ্ঞতা হয়েছিল আফগান ও ইরাকি তারুণ্যের।

আজ শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে রুশ হামলা দ্বিতীয় বছরে প্রবেশ করেছে। এ পর্যায়ে যুদ্ধটি যে একটা অচলাবস্থায় প্রবেশ করেছে, তা নিয়ে বিশেষজ্ঞদের তেমন একটা মতবিরোধ নেই। এ যুদ্ধে কোনো পক্ষই যে রণক্ষেত্রে সহজে জিতবে না, তা ইতোমধ্যে স্পষ্ট হয়ে গেছে।

তাই যত তাড়াতাড়ি সম্ভব আলোচনা ও আপসরফার মাধ্যমে এ যুদ্ধের পরিসমাপ্তি টানা দরকার বলে মনে করে চীন। ফ্রান্স ও জার্মানিসহ ইউরোপের শক্তিশালী অনেক দেশ এবং যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদদের একাংশও তাই মনে করে। তুরস্ক, সৌদি আরব, আরব আমিরাত বা ইসরায়েলও আলোচনার মাধ্যমে যুদ্ধ বন্ধের জন্য ইতোমধ্যে কিছুটা চেষ্টা করেছে। রাশিয়া নিজেও আলোচনার মাধ্যমে যুদ্ধ শেষ করতে চায়। 

কিন্তু বাদ সেধেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। আর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সরকারের যুদ্ধ বন্ধ নিয়ে নিজস্ব কোনো মত নেই। তারা সম্পূর্ণ বাইডেন প্রশাসনের নির্দেশনার ওপর নির্ভরশীল। এ জটিল অবস্থায় যুদ্ধ বন্ধের জন্য গত বৃহস্পতিবার সংশ্লিষ্ট পক্ষগুলোর কাছে একটি প্রস্তাব দিয়েছে চীন।

চীনের শাসক দল কমিউনিস্ট পার্টির মুখপাত্র গ্লোবাল টাইমসের এক মতামতে বলা হয়, বিশ্বের দায়িত্বশীল শক্তি হিসেবে এ যুদ্ধ বন্ধের সর্বোচ্চ চেষ্টা করবে চীন। যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা যুদ্ধ পরিস্থিতি যতটা গভীর করার চেষ্টা করুক, চীনকে তার মধ্যস্থতাকারীর ভূমিকায় অটল থাকতে হবে।

যুদ্ধ বন্ধের মধ্যস্থতাকারী হিসেবে চীন সম্প্রতি বেশকিছু তৎপরতা শুরু করেছে। তারই অংশ হিসেবে গত সোমবার মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে ইউক্রেন যুদ্ধ বন্ধ নিয়ে আলোচনা করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। 

গত বুধবার ইন্টারফ্যাক্স-ইউক্রেন নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ওয়াং ই মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের এক ফাঁকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে বৈঠক করেছেন। চীনের শান্তি প্রস্তাবের মূল পয়েন্টগুলো নিয়ে তার সঙ্গে আলোচনা করেছেন। ইউক্রেন চীনা প্রস্তাবের পূর্ণাঙ্গ দলিল হাতে পেলে তা বিস্তারিত যাচাই করে দেখবে বলে জানিয়েছেন কুলেবা। 

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করার পর গত মঙ্গলবার মিউনিখে মিত্রদের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে একটি যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন কুলেবা। এতে কুলেবার সঙ্গে ছিলেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি প্রধান জোসেপ বোরেল ও ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ। সংবাদ সম্মেলনে চীনা প্রস্তাব নিয়ে কথা বলেছেন কুলেবা।

এদিকে মিউনখ থেকে মঙ্গলবারই মস্কোয় পৌঁছান চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ওইদিনই তিনি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ও রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের প্রধান নিকোলাই পাত্রুশেভের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন। পরদিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও চীনা প্রস্তাব নিয়ে আলোচনা করেন ওয়াং ই। পুতিন চীনা প্রস্তাব খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন। 

চীনা প্রস্তাবের সারমর্ম

গ্লোবাল টাইমসের মতামতে বলা হয়, চীনা প্রস্তাবের মূলকথা হলো, রণক্ষেত্রে এ যুদ্ধের পরিসমাপ্তি প্রায় অসম্ভব। তাই রাজনৈতিকভাবে, আলোচনার মাধ্যমেই এ যুদ্ধের ইতি টানতে হবে। এ জন্য উভয় দেশের সার্বভৌমত্ব ও ভূখণ্ডের অখণ্ডতার প্রতি সবাইকে সম্মান দেখাতে হবে। রাশিয়ার নিরাপত্তা উদ্বেগকে যথাযথভাবে আমলে নিতে হবে। 

সূত্র : গ্লোবাল টাইমস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা