× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

২৪ বছরে প্রথম নির্বাচন, ফলের অপেক্ষায় নাইজেরিয়ার মানুষ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৪৩ পিএম

আপডেট : ০১ মার্চ ২০২৩ ১৭:৩৪ পিএম

একটি ভোট কেন্দ্রের বাহিরে ফলের অপেক্ষায় সাধারণ মানুষ। ২৬ ফেব্রুয়ারি সন্ধ্যার পর তোলা। ছবি: সংগৃহীত

একটি ভোট কেন্দ্রের বাহিরে ফলের অপেক্ষায় সাধারণ মানুষ। ২৬ ফেব্রুয়ারি সন্ধ্যার পর তোলা। ছবি: সংগৃহীত

নাইজেরিয়ায় ১৯৯৯ সালে দীর্ঘ সামরিক শাসনের অবসান ঘটে। এরপর দেশটিতে বলতে গেলে কোনো সুষ্ঠু নির্বাচন হয়নি। ২৪ বছর পর শনিবার (২৫ ফেব্রুয়ারি) দেশটিতে বহু বিলম্বিত জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। 

আজ রবিবার, ২৬ ফেব্রুয়ারি স্থানীয় সময় রাত ১১ টায় বাংলাদেশ সময় রাত ২টায় বুথ ফেরত ফল আসতে শুরু করবে। সোম থেকে বুধবারের মধ্যে পূর্ণাঙ্গ ফল ঘোষণার সম্ভাবনা রয়েছে। 

শনিবার পশ্চিম আফ্রিকার দেশটির মোট ৩৬টি রাজ্যে ভোট অনুষ্ঠিত হওয়ার কথা থাকলে কিছু স্থানে শনিবার ভোটগ্রহন স্থগিত ছিল। রবিবার (২৬ ফেব্রুয়ারি) সেখানে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। 

এবারের ভোটার সংখ্যা আট কোটি ৭০ লাখ, যাদের প্রায় এক তৃতীয়াংশ তরুণ। তারা প্রতিনিধি পরিষদের ৩৬০ জন সদস্য ও কেন্দ্রীয় সিনেটের ১০৯ জন সদস্যকে বেছে নেবেন। 

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, অল প্রগ্রেসিভ কংগ্রেস (এপিসি)  ও পিপলস ডেমোক্র্যাটিক পার্টি ২৪ বছর ধরে পালাক্রমে নাইজেরিয়া শাসন করে আসছে। এবারের নির্বাচন তাই বিশেষ ঘটনা। কারণ এবার অন্তত ১৫ জন প্রেসিডেন্ট প্রার্থী রয়েছেন। এসবের মধ্যে নতুন যে কোনো ব্যক্তি প্রেসিডেন্ট হতে পারেন। বিশেষ করে অপেক্ষাকৃত কম পরিচিত লেবার পার্টির প্রার্থী নির্বাচিত  হলে অবাক হওয়ার কিছু থাকবে না। 

নাইজেরিয়ার এবারের নিবাচনে বিপুল মানুষ ভোট দিয়েছেন। নজিরবিহীন নিরাপত্তার মধ্য দিয়ে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ ধরনের নির্বাচন আফ্রিকায় দীর্ঘ দিন দেখা যায়নি।

হ্যারিসন রোসালিনা নামের এক নারী বিবিসিকে বলেন, আমি নাইজেরিয়ার সার্বিক কল্যাণ চাই। তাই শনিবার আমি ভোট দিতে গিয়েছিলাম। আমার দুই মাসের শিশুসহ নাইজেরিয়ার সব মানুষ সুখী হোক।  

এদিকে কিছু কেন্দ্রে সংঘর্ষের কথা স্বীকার করেছেন প্রধান নির্বাচন কমিশনার মুহাম্মদ ইয়াকুব। তিনি বলেন, কোনো কোনো অঞ্চলে বিচ্ছিন্ন সংঘর্ষ হয়েছে। কিছু স্থানে রবিবার পর্যন্ত ভোট বিলম্বিত করতে হয়েছে। এ জন্য আমি দুঃখিত। 

তবে, প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হওয়ায় অনেক ভোটারকে হয়রানির মুখে পড়তে হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। কিন্তু সার্বিক বিবেচনায় নাইজেরিয়ার এবারের নির্বাচন ব্যাপক সুষ্ঠু হয়েছে বলে মনে করেন বিদেশি পর্যবেক্ষকরা।  

কিন্তু ক্ষমতায় যেই আসুক, নতুন সরকারকে শক্ত হাতে অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে হবে। বিশেষ করে ডলারের বিপরীতে কমতে থাকা মুদ্রার মান ধরে রাখতে এবং মূল্যস্ফীতি কমাতে মূল্যস্ফীতি কমাতে দূরদর্শী পদক্ষেপ নিতে হবে। 

সূত্র: বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা