× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নাইজেরিয়ার রাজনীতি

টেক্সি চালক থেকে প্রেসিডেন্ট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ মার্চ ২০২৩ ১৮:১৬ পিএম

ফল ঘোষণার পর রাজধানী আবুজায় বুলা তিনুবু। ১ মার্চ সকালে। ছবি: সংগৃহীত

ফল ঘোষণার পর রাজধানী আবুজায় বুলা তিনুবু। ১ মার্চ সকালে। ছবি: সংগৃহীত

টেক্সি চালক থেকে প্রেসিডেন্ট হওয়া নতুন কোনো ঘটনা নয়। কিন্তু এখনও যখন তেমন কোনো ঘটনা ঘটে, তা স্বাভাবিকভাবে মানুষের মনোযোগ আকর্ষণ করে। এমনটিই ফের ঘটেছে পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায়।  

নাইজেরিয়ায় রবিবার (২৬ ফেব্রুয়ারি) ২৪ বছরের মধ্যে প্রথম সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হয়। বুধবার (১ মার্চ) নির্বাচনের ফল ঘোষণা করেছে দেশটির নির্বাচিন কমিশন। এতে শাসক দল অল প্রগ্রেসিভস পার্টি (এপিসি) প্রার্থী বুলা তিনুবু প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। গত শতকের ৭০ এর দশকে পড়াশোনার খরচ যোগাতে যুক্তরাষ্ট্রে টেক্সি চালাতেন অভিজ্ঞ এ রাজনীতিবিদ। 

নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী তিনুবু পেয়েছেন ৮৭ লাখ ৯০ হাজার ভোট। প্রধান বিরোধী দলীয় প্রার্থী আতিকু আবুবাকার পেয়েছেন ৬৯ লাখ ৮০ হাজার। আরও সংস্কারপন্থি পিটার অবি পেয়েছেন ৬১ লাখ ভোট। 

বিজয়ের ঘোষণা পেয়ে রাজধানী আবুজায় এক র‌্যালিতে তিনুবু বলেন, এটা ঐতিহাসিক রায়। জয়ী হওয়ায় আমি বেশ খুশি। আমি সবাইকে নিয়ে কাজ করতে চাই। আসুন আমরা সবাই মিলে নাইজেরিয়ার সমৃদ্ধির জন্য কাজ করি। 

মঙ্গলবার সন্ধ্যায় নাইজেরিয়ার প্রধান বিরোধী দলগুলো নির্বাচনের নানান দিক নিয়ে অভিযোগ করেন। এসব অভিযোগের মধ্যে কয়েকটি স্থানে ভোটকগ্রহণ ও গণনা বিলম্বিত করা অন্যতম। 

আন্তর্জাতিক পর্যবেক্ষক দলেরও প্রধান ও পূর্ব আফ্রিকার দেশ মালাউই সাবেক প্রেসিডেন্ট জয়েস বান্দাও নির্বাচন নিয়ে অভিযোগ করছেন। তবে নির্বাচন তুলনামূলক সুষ্ঠু হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি। 

নির্বাচনে কোনো ধরনের আইন পরিপন্থী ও বিশৃঙ্খলাপূর্ণ কিছু হয়নি বলে দাবি করেছেন নাইজেরিয়ার নির্বাচন কমিশন।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, গত শতকের ৭০ এর দশকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনুবু। সেখানে তিনি ব্যবসা প্রশাসন নিয়ে পড়াশোনা করেন। পড়াশোনার খরচ চালাতে তিনি নিয়মিত টেক্সি চালাতেন। পরবর্তীতে বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা পরামর্শক হিসেবেও কাজ করেছেন তিনুবু। 

১৯৯৯ সালে দীর্ঘ সামরিক শাসন শেষ হওয়ার আগে আগে দেশে ফিরে তিনুবু। রাজনীতিতে যোগ দিতে তিনি দেশে ফিরেন। 

সেনা শাসনের পর প্রথম নির্বাচনে নাইজেরিয়ার বৃহত্তম শহর লাগোসের মেয়র নির্বাচিত হন তিনুবু। টানা তিনি মেয়াদে তিনি মেয়রের দায়িত্ব পালন করে। 

নতুন নির্বাচিত প্রেসিডেন্ট তিনুবুকে ভঙ্গুর অর্থনীতি, বেকারত্ব, দুর্নীতি শক্তহাতে মোকাবিলা করতে হবে বলে উল্লেখ করা হয়েছে গার্ডিয়ানের প্রতিবেদনে।

সূত্র: গার্ডিয়ান  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা