× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ

ক্ষতিপূরণ চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩ ০০:৪৩ এএম

আপডেট : ০৩ মার্চ ২০২৩ ১১:৩৯ এএম

ক্ষতিপূরণ চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

যেসব কোম্পানি ইউক্রেন-রাশিয়া যুদ্ধ কাজে লাগিয়ে অতিরিক্ত মুনাফা করছে তাদের কাছে ক্ষতিপূরণ দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। কম উন্নত ও ক্ষতিগ্রস্ত দেশগুলোকে এ ক্ষতিপূরণ দিতে বলেছেন তিনি।

ভারতের নয়াদিল্লিতে সিএনবিসির সাংবাদিক তানভির গিলকে তিনি বলেছেন, এ যুদ্ধে কিছু তেল ও অস্ত্র কোম্পানি মারকাট প্রফিট করছে। একই যুদ্ধে কম উন্নত ও উন্নয়নশীল দেশগুলো গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এমন যুক্তি তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী ওই সব কোম্পানির লাভ থেকে অন্তত ২০ শতাংশ ক্ষতিপূরণ হিসেবে এসব দেশকে দেওয়ার দাবি জানান। আবদুল মোমেন জি-২০ পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লি গিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী যখন অন্য দেশের কথা বলছেন, তখন গত এক বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধে ইউক্রেনের অর্থনীতি প্রায় ৩৫ শতাংশ সংকুচিত হয়েছে বলে বিশ্বব্যাংকের ধারণা। বিশ্ব যখন কোভিড মহামারি কাটিয়ে উঠছিল, তখন এ যুদ্ধের অভিঘাতে তাবৎ দুনিয়া বিপাকে পড়ে। শ্রীলঙ্কার মতো দেশ দেউলিয়া হয়ে যায়। পাকিস্তানসহ অনেক দেশের অবস্থা টালমাটাল। বাংলাদেশ হয়ে পড়েছে প্রায় স্থবির।


আবদুল মোমেন বলেন, আমরা বিদেশ থেকে তেল কিনি। তেলের দাম আকাশচুম্বী হওয়ায় আমাদের উচ্চ মূল্যস্ফীতি মোকাবিলা করতে হচ্ছে। এ অবস্থায় আমরা যুদ্ধের শেষ চাই। আমরা শান্তিপূর্ণ আলোচনায় বিশ্বাস করি। সিএনবিসির সাংবাদিকের সঙ্গে কথা বলার শেষে পররাষ্ট্রমন্ত্রী পুনরায় উল্লেখ করেন, জি-২০ দেশগুলোর উচিত ক্ষতিপূরণ দিতে ওই সব কোম্পানিকে বাধ্য করা।


তা ছাড়া ভারতীয় গণমাধ্যমকে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অবসান ঘটাতে সাহায্য করতে ভারত মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারে। রোহিঙ্গা সমস্যা সমাধানেও ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বাংলাদেশ-ভারত সম্পর্কের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা সীমান্ত সমস্যা নিয়ে কথা বলার সঙ্গে সঙ্গে
কোনো গুলি না চালিয়ে তাদের সমস্যাগুলো সমাধান করেছে। ভারত ও চীনের সঙ্গে সম্পর্ক বজায় রাখার বিষয়ে তিনি বলেন, আমরা একটি ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি বজায় রাখি।


বিশ্ব উষ্ণায়নের প্রবণতা কমাতে এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থায়ন ও প্রযুক্তি হস্তান্তরের বৈশ্বিক প্রতিশ্রুতি পূরণের জন্য জি-২০ দেশগুলোকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনের জন্য পর্যাপ্ত তহবিল বরাদ্দ এবং বাস্তবায়নের উপায় বের করার জন্য জি-২০ নেতৃত্বের প্রতি আহ্বান জানান। বৃহস্পতিবার নয়াদিল্লিতে জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এ আহ্বান জানান আবদুল মোমেন।


তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার
জিরো-টলারেন্স নীতি এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে অবদান রাখছে। বাংলাদেশে রোহিঙ্গাদের দীর্ঘস্থায়ী উপস্থিতির কারণে ক্রমবর্ধমান নিরাপত্তা হুমকি এড়াতে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান মোমেন। পররাষ্ট্রমন্ত্রী সমসাময়িক মুদ্রাস্ফীতি, খাদ্য ও জ্বালানির মূল্যবৃদ্ধি, বাণিজ্য ও সরবরাহশৃঙ্খলে ব্যাঘাত এবং আন্তর্জাতিক আর্থিক কাঠামোয় অস্থিতিশীলতা বৈশ্বিক চ্যালেঞ্জের প্রভাব নিয়েও আলোচনা করেন।


এর আগে সকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর রাষ্ট্রপতি ভবনের সাংস্কৃতিক কেন্দ্র প্রাঙ্গণে মোমেনকে স্বাগত জানান। বিকালে মোমেন সম্মেলনের সাইডলাইনে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা, স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস এবং দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র উপমন্ত্রী লি দো-হুনের সঙ্গে দেখা করেন। বৈঠকের সময় তারা দ্বিপক্ষীয় সহযোগিতা আরও গভীর করার এবং চলমান ভূ-রাজনৈতিক সমস্যা মোকাবিলার উপায় ও ধরন নিয়ে আলোচনা করেন। এ ছাড়া তিনি মিসর, রাশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, তুরস্ক, যুক্তরাজ্য, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্য দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গেও অনানুষ্ঠানিক আলাপ করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা