× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অক্সফোর্ডে বিজেপির কঠোর সমালোচনায় রাহুল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩ ১৫:৫৮ পিএম

আপডেট : ০৩ মার্চ ২০২৩ ১৮:৪৫ পিএম

ক্যামব্র্রিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সামনে বক্তব্য দেন রাহুল গান্ধী। ছবি : সংগৃহীত

ক্যামব্র্রিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সামনে বক্তব্য দেন রাহুল গান্ধী। ছবি : সংগৃহীত

ক্যামব্র্রিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সামনে বক্তব্য দিতে গিয়ে বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এ সময় তিনি ভারতের গণতান্ত্রিক কাঠামোকে ভেঙে ফেলার অভিযোগ আনেন। পাশাপাশি তিনি বলেন, ইসরায়েলের স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে তার ফোনে আড়ি পাতা হচ্ছে।

রাহুল দাবি করেন, ফোনে কথা বলার ক্ষেত্রে গোয়েন্দা কর্মকর্তারা তাকে সতর্ক থাকতে বলেছিলেন। কারণ, তার কথা রেকর্ড করা হয়েছিল।

ক্যামব্রিজ জাজ বিজনেস স্কুলে ‘লার্নিং টু লিসেন ইন দ্য টুয়েন্টিফার্স্ট সেঞ্চুরি’ শীর্ষক আলোচনা সভা আয়োজিত হয়। সেখানে এমবিএ শিক্ষার্থীদের উদ্দেশে রাহুল গান্ধীর দেওয়া এ বক্তব্য টুইটারে শেয়ার করেন কংগ্রেস নেতা ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সাবেক উপদেষ্টা স্যাম পিত্রোদা।

রাহুল গান্ধী বলেন, ‘আমার ফোনেই পেগাসাস আছে। বিপুলসংখ্যক রাজনীতিবিদদের ফোনেও পেগাসাস ছিল। আমাকে এক গোয়েন্দা কর্মকর্তা ফোন করে বলেছিলেন, যখন ফোনে কথা বলবেন তখন সাবধানে থাকুন। কারণ, আপনার কথাগুলো রেকর্ড করা হচ্ছে। আমরা প্রতিনিয়ত এ ধরনের চাপের মধ্যে থাকি। আমার নামে এমন কিছু ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে যেগুলো ফৌজদারি মামলার আওতাধীনই নয়। এসব বিষয় এখন আমরা আটকানোর চেষ্টা করছি।

বিগত বছরের আগস্টে দেশটির সুপ্রিম কোর্ট একটি কমিটি প্রণয়ন করেন। যাদেরকে সরকার অন্যদের ফোনের ওপর নজরদারি করছেন কি না তা যাচাই করার দায়িত্ব দেওয়া হয়। ওই কমিটির প্রতিবেদনে বলা হয়, তাদের কাছে দেওয়া ২৯ টি ফোন তারা পর্যবেক্ষণ করেছেন। যার মধ্যে ৫টিতে কিছু ক্ষতিকর সফটওয়ার (ম্যালওয়ার) পাওয়া গেছে। তবে এসব পেগাসাস নয় বলে দাবি করেছে কমিটি।

রাহুল বলেন, দেশের পার্লামেন্ট, সংবাদমাধ্যম ও বিচার বিভাগের ওপরেও আছে নানা চাপ। তিনি আরও বলেন, ‘ভারতীয় গণতন্ত্র যে নানা চাপ ও হুমকির মধ্যে আছে, সে বিষয়ে সবাই অবগত আছেন। গণতন্ত্রের জন্য যে প্রাতিষ্ঠানিক কাঠামো প্রয়োজন যেমন- সংসদ, মুক্ত গণমাধ্যম, বিচার বিভাগ, ঘুরে বেড়ানোর স্বাধীনতা সবই সীমাবদ্ধ হয়ে পড়ছে।

আলোচনার মাঝে রাহুল নিজের একটি ছবি শেয়ার করেন। যেখানে তাকে পুলিশ কর্মীদের হাতে আটকে থাকতে দেখা যায়। এ বিষয়ে তিনি বলেন, আলোচনার দাবিতে বিরোধীরা সংসদের সামনে দাঁড়িয়ে থাকলে তাদের জেলে ভরে দেওয়া হয়। ৩ থেকে ৪ বার এমন ঘটনা ঘটেছে। এ ছাড়া গণমাধ্যম ও সংখ্যালঘুদের ওপর নির্যাতনের ঘটনাও রয়েছে। এ থেকেই বোঝা যায় সেখানে কী চলছে।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা