× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বেলারুশের শান্তিতে নোবেলজয়ীকে ১০ বছরের জেল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩ ১৭:২১ পিএম

আপডেট : ০৩ মার্চ ২০২৩ ১৭:৩৯ পিএম

অ্যালেস বিয়ালিয়াৎস্কি। ছবি : সংগৃহীত

অ্যালেস বিয়ালিয়াৎস্কি। ছবি : সংগৃহীত

বেলারুশের শান্তিতে নোবেলজয়ী মানবাধিকারবিষয়ক সংগঠক অ্যালেস বিয়ালিয়াৎস্কিকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। মানবাধিকারের লড়াইয়ে বলিষ্ঠ ভূমিকা রাখায় ২০২২ সালে বিয়ালিয়াৎস্কিকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।

বিয়ালিয়াৎস্কি ১৯৯৬ সালে ভিয়াসনা নামের একটি মানবাধিকার সংস্থা প্রতিষ্ঠা করেন। পরে ভিয়াসনা ব্যাপক বিস্তৃত মানবাধিকার সংস্থা হিসেবে গড়ে ওঠে। রাজনৈতিক বন্দিদের বিরুদ্ধে কর্তৃপক্ষের নিপীড়ন-নির্যাতনের ঘটনা নথিভুক্ত এবং প্রতিবাদ করে খ্যাতি লাভ করে ভিয়াসনা। 

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে সরকারবিরোধী কার্যক্রমে জড়িত থাকার অপরাধে বিয়ালিয়াৎস্কিকে আটক করে বেলারুশের নিরাপত্তা বাহিনী। বিয়ালিয়াৎস্কিকে যখন নোবেল দেওয়া হয় তখন তিনি কারাগারে বন্দি ছিলেন। ওই সময় তার বিরুদ্ধে বিচার কার্যক্রম চলছিল।

২০২০ সালে বেলারুশে নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে আবারও প্রেসিডেন্ট নির্বাচিত হন আলেক্সান্ডার লুকাশেঙ্কো। কিন্তু এই নির্বাচনের ফলাফল মেনে নেয়নি বিরোধী দলগুলো। এর পরিপ্রেক্ষিতে দেশটিতে ওই বছর ব্যাপক আন্দোলন হয়।

বেলারুশের নিরাপত্তা বাহিনীর দাবি, অ্যালেস বিয়ালিয়াৎস্কি সরকারবিরোধী এ আন্দোলনে মদদ ও অর্থায়ন করেছেন।

বেলারুশের বিরোধীদলীয় নেতা সোভিতেলানা তিসিখানোসকায়া এ রায়ের তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেছেন, এটি একটি ‘লজ্জাজনক অবিচার।’

বেলারুশের বর্তমান প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ১৯৯৪ সাল থেকে ক্ষমতায় রয়েছেন। তাকে আধুনিক ইউরোপের শেষ স্বৈরাচার হিসেবে অভিহিত করে থাকে পশ্চিমা দেশগুলো। লুকাশেঙ্কোর বিরুদ্ধে বিরোধী রাজনৈতিক দল, মত এবং স্বাধীন গণমাধ্যমের মুখ চেপে ধরার অভিযোগ রয়েছে।  

বিয়ালিয়াৎস্কির সঙ্গে গত বছর যৌথভাবে রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিস শান্তি পুরস্কার পেয়েছিল।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা