× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এবার মহড়া থামাতে জাতিসংঘের হস্তক্ষেপ চাইল উত্তর কোরিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১১:৪৪ এএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ১১:৫৮ এএম

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিমানবহর। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিমানবহর। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া অবিলম্বে বন্ধের দাবিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে উত্তর কোরিয়া।

রোববার (৫ মার্চ) রাষ্ট্রীয় গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে উত্তর কোরিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রী কিম সং গয়ং দাবি করেছেন যে দুই দেশের সামরিক মহড়া ও তাদের মিত্রদের বক্তব্য কোরীয় উপদ্বীপের উত্তেজনাকে অত্যন্ত বিপজ্জনক পর্যায়ে ঠেলে দিয়েছে।  

তিনি আরও বলেন, জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে তাদের উস্কানিমূলক মন্তব্য ও যৌথ সামরিক মহড়া অবিলম্বে বন্ধ করার জোরালো আহ্বান জানাতে হবে।

গত শুক্রবার (৩ মার্চ) সিউল ও ওয়াশিংটনের কর্মকর্তারা কোরীয় উপদ্বীপে ১৩ থেকে ২৩ মার্চ পর্যন্ত বড় আকারের সামরিক মহড়ার ঘোষণা দেয়। এরপরই উত্তর কোরিয়ার পক্ষ থেকে এই বিবৃতি এলো।

তবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া বলছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব দ্বারা নিষিদ্ধ উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচিতে বাড়তে থাকা হুমকি মোকাবিলায় প্রতিরক্ষামূলক মহড়ার আয়োজন করা হচ্ছে।   

কিন্তু পিয়ংইয়ং এই মহড়াকে আক্রমণাত্মক কর্মকাণ্ড হিসেবেই দেখছে। শনিবার দেশটি আরও দাবি করেছে, আন্তর্জাতিক অস্ত্র নিয়ন্ত্রণ ব্যবস্থার পতনের জন্য দায়ী ওয়াশিংটন। তাই এই অঞ্চলের শক্তির ভারসাম্য নিশ্চিত করার জন্য উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রগুলো নিশ্চিত উপায়।

উত্তর কোরীয় নেতা কিম জং উন বলেছেন, সিউল ও তার মিত্রদের দায়িত্বজ্ঞানহীন কাজ আঞ্চলিক পরিস্থিতিকে খুবই নাজুক ও নিয়ন্ত্রণহীন অবস্থায় নিয়ে যাবে।

গত মাসে কিম একটি বিবৃতি জারি করে বলেছিলেন যে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে অত্যন্ত অন্যায়, ভারসাম্যহীন অবস্থান গ্রহণ করেছেন।

সূত্র : আলজাজিরা 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা