× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পারমাণবিক স্থাপনাগুলোতে পর্যবেক্ষণের সুযোগ দিতে সম্মত ইরান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১২:৫২ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ১৩:০৫ পিএম

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে করমর্দনরত জাতিসংঘের পারমাণবিক সংস্থার প্রধান রাফায়েল গ্রসি। ছবি : সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে করমর্দনরত জাতিসংঘের পারমাণবিক সংস্থার প্রধান রাফায়েল গ্রসি। ছবি : সংগৃহীত

ইরান তার পারমাণবিক স্থাপনাগুলোতে নজরদারি ক্যামেরা চালু এবং অন্যান্য পর্যবেক্ষণ সরঞ্জাম পুনরায় সংযোগ করে পরিদর্শনের গতি বাড়াতে সম্মত হয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের পারমাণবিক সংস্থার প্রধান রাফায়েল গ্রসি। 

গত শনিবার (৪ মার্চ) তেহরানে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও অন্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর তিনি এ ঘোষণা দেন।

আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার (আইএইএ) ৩৫-দেশীয় বোর্ড অব গভর্নরদের ত্রৈমাসিক বৈঠকের মাত্র দুই দিন আগে রাফায়েল গ্রসি ইরান সফর করলেন।

সফর শেষ করে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ফিরে সাংবাদিকদের রাফায়েল গ্রসি বলেন, ‘গত কয়েক মাস ধরে ক্যামেরা এবং অন্যান্য সরঞ্জামের মাধ্যমে পর্যবেক্ষণ কার্যক্রম হ্রাস পেয়েছে। সেগুলো ঠিকঠাক কাজ করছিল না। আমরা উভয় পক্ষ সম্মত হয়েছি যে, সেগুলো আবার চালু হবে।’

গ্রোসির সফরের পর আইএইএ এবং ইরান একটি যৌথ বিবৃতিতে বলেছে, ‘তেহরান চলমান সমস্যা সমাধানের জন্য আরও তথ্য প্রকাশ এবং পারমাণবিক সাইটগুলোতে প্রবেশাধিকার উন্মুক্ত করার জন্য তার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।’

রয়টার্স জানিয়েছে, সদস্য দেশগুলোর কাছে আইএইএ-এর একটি গোপনীয় প্রতিবেদনে বলা হয়েছে যে, ইরানের প্রতিশ্রুতি দ্রুত ও সম্পূর্ণ বাস্তবায়নের জন্য অপেক্ষা করছেন গ্রসি।

২০১৫ সালের পরমাণু সমঝোতার অধীনে রাখা অতিরিক্ত নিরীক্ষণ সরঞ্জামগুলো পুনরায় সক্রিয় করেছিল ইরান। কিন্তু তারপরে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তে চুক্তি থেকে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। তখন নিরীক্ষণ সরঞ্জামগুলো বন্ধ করে তেহরান।

আইএইএ-প্রধান গ্রসি গত শুক্রবার ইরানে পৌঁছে ইরান এবং বিশ্বশক্তির মধ্যে ২০১৫ সালের ওই পরমাণু সমঝোতা চুক্তি পুনরুজ্জীবিত করার বিষয়ে আলোচনা করেছেন। তিনি তেহরানকে তার পারমাণবিক কার্যক্রম কমিয়ে আনার বিনিময়ে অর্থনৈতিক নিষেধাজ্ঞা থেকে মুক্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

গ্রসি সাংবাদিকদের আরও বলেন, ইরান তার পারমাণবিক স্থাপনার আরও ৫০ শতাংশ পরিদর্শন করতে  দিতে সম্মত হয়েছে। 

আলজাজিরার ডোরসা জাব্বারি তেহরান থেকে জানিয়েছেন, গ্রসির সফর ও ফোরডো পারমাণবিক সাইটে পরিদর্শনের অনুমতি দেওয়ায় ইরানে বছরের পর বছর ধরে চলা অচলাবস্থা সমাধানের আশা তৈরি হয়েছে।

ওয়াশিংটন ডিসির সেন্টার অব নন-প্রলিফারেশন স্টাডিজের অফিসের সিনিয়র ফেলো মাইলস পম্পার বলেছেন, ‘ইরান যদি সর্বশেষ চুক্তি বাস্তবায়ন করে, তবে এটি আলোচনার জন্য খুবই সহায়ক হবে।’

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা