× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সৌদি বিশ্ববিদ্যালয়গুলোতে শেখানো হবে যোগব্যায়াম

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১৬:০২ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ১৬:০৯ পিএম

বক্তব্য রাখছেন সৌদি যোগব্যায়াম কমিটির সভাপতি নউফ আল-মারওয়াই। ছবি: সংগৃহীত

বক্তব্য রাখছেন সৌদি যোগব্যায়াম কমিটির সভাপতি নউফ আল-মারওয়াই। ছবি: সংগৃহীত

যোগব্যায়ামকে শিক্ষার্থীদের মাঝে পরিচিত করাতে এবার সৌদি আরবের বিশ্ববিদ্যালয়গুলোতেও এটি শেখানো হবে। আগামী কয়েক মাসের মধ্যে দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এ নিয়ে তারা চুক্তি করবেন বলে জানিয়েছেন সৌদি যোগব্যায়াম কমিটির সভাপতি নউফ আল-মারওয়াই।

সম্প্রতি রিয়াদে শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় সৌদি ইউনিভার্সিটি স্পোর্টস ফেডারেশন কর্তৃক আয়োজিত এক ফোরামে এ ঘোষণা দেওয়া হয়েছে।

ডেভেলপমেন্ট অ্যান্ড প্রেমোশন অব নিউ স্পোর্টস গেমস ইন ইউনিভার্সিটি শীর্ষক ওই সভায় নউফ আল-মারওয়াই বলেন, শিক্ষার্থীদের সুস্থতার জন্য বিশ্ববিদ্যালয়গুলোতে যোগব্যায়ামের জনপ্রিয়তা বাড়াতে কাজ করে যাচ্ছেন তারা।

তিনি আরও বলেন, যোগব্যায়াম অনুশীলনকারীদের শারীরিক ও মানসিক সুস্থতায় ব্যাপক ভূমিকা পালন করে থাকে। সৌদি সরকারের ভিশন ২০৩০ অর্জনের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তম্ভগুলোর একটি হল ক্রীড়া কার্যক্রমে অংশগ্রহণ বাড়ানো। পাশাপাশি স্থানীয়, মহাদেশ ও আন্তর্জাতিকভাবে ক্রীড়ায় শ্রেষ্ঠত্ব অর্জন করা। এ কারণে বিশ্ববিদ্যালয়গুলোতে যোগব্যায়াম চালু করতে যাচ্ছে কর্তৃপক্ষ।

নউফ আল-মারওয়াই আরও জানান, যোগব্যায়ামের বিভিন্ন আসন, প্রাণায়াম ও ধ্যানের মতো বিষয়গুলো শরীর ও মনকে প্রশান্তি দেয়। বিশ্ববিদ্যালয়ে এমন থাকতে পারেন যারা এসব আসন প্রদর্শনে দক্ষ কিন্তু তা আমরা জানি না। বিশ্ববিদ্যালয়ে যোগব্যায়াম কর্মসূচি চালু হলে তা আমরা বুঝতে পারবো। পাশাপাশি তাদেরকে যোগব্যায়ামের নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে দেশের প্রতিনিধিত্ব করতে সহায়তা করা যাবে।

সূত্র: আরব নিউজ

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা