× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাজ্যে অভিবাসন প্রত্যাশীদের শীর্ষ ৮-এ বাংলাদেশ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১৭:৩৬ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ১৮:০৪ পিএম

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ২০২২ সালে ৪৫ হাজার ৭৫৫ জন অভিবাসীপ্রত্যাশী যুক্তরাজ্যে প্রবেশ করেছে। ছবি: সংগৃহীত

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ২০২২ সালে ৪৫ হাজার ৭৫৫ জন অভিবাসীপ্রত্যাশী যুক্তরাজ্যে প্রবেশ করেছে। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা দিনে দিনে বাড়ছে। যুদ্ধ, মঙ্গা ও খরা পীড়িত, জলবায়ু সমস্যায় জর্জরিত বা রাজৈনৈতিক অস্থিতিশীল দেশের নাগরিকেরাই সাধারণত এসব উন্নত দেশে আশ্রয় চায় বা অভিবাসনের জন্য আবেদন করে।  

২০২০ সালের সেপ্টেম্বর থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত যেসব দেশের মানুষ যুক্তরাজ্যে অভিবাসী হওয়ার জন্য আবেদন করেছে, তাদের মধ্যে শীর্ষ ৮- এ রয়েছে বাংলাদেশিরা। এ সময় দেশটিতে যত মানুষ অভিবাসনের জন্য আবেদন করেছে তাদের মধ্যে বাংলাদেশিদের সংখ্যা ৩২ শতাংশ। 

কিন্তু দুর্ভাগ্যজনকভাবে মাত্র ৪০ শতাংশ বাংলাদেশির আবেদন গ্রহণ করা হয়, যা অত্যন্ত কম। গভ.ইউকের ২০২২ সালের নভেম্বরের এক প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে। 

এদিকে বিবিসি জানায়, যুক্তরাজ্যের অভিবাসী প্রত্যাশীদের একটা বড় অংশ ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ছোট নৌকায় করে দেশটিতে প্রবেশ করে। এসব শরণার্থীদের অবৈধ মনে করে দেশটির কনজারভেটিভ পার্টির প্রধানমন্ত্রী ঋষি সুনাক সরকার। অবৈধ পথে ছোট নৌকায় যুক্তরাজ্যে প্রবেশকারীদের ফেরত পাঠানো বা তাদের ওই রুট বন্ধ করা নিজের পাঁচ গুরুত্বপূর্ণ অগ্রাধিকারের একটি বলে ঘোষণা করেছেন তিনি। 

তথাকথিত ‘অবৈধ পথে ইংলিশ চ্যানেল’ পাড়ি দিয়ে যারা প্রবেশ করে, তাদের প্রার্থিতা বাতিলের জন্য নতুন আইন করতে যাচ্ছে যুক্তরাজ্য। যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে মঙ্গলবার (৭ মার্চ) আইনটি উত্থাপনের কথা রয়েছে। এটি পাস হলে যুক্তরাজ্যে বাংলাদেশিসব অন্য অভিবাসী প্রত্যাশীদের আবেদন গ্রহণ উল্লেখযোগ্য হারে কমবে। 

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান সম্প্রতি নতুন আইনটির বিষয়ে ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেছেন, ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে অবৈধ পথে যারা আসবে তাদের আটক করে দ্রুত স্বদেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হবে। 

যুক্তরাজ্য সরকারের নতুন আইন নিয়ে ব্রিটিশ রেড ক্রসসহ অন্য মানবাধিকার ও শরণার্থী-অভিবাসী অধিকার বিষয়ক সংগঠনগুলো উদ্বেগ প্রকাশ করেছে। 

যুক্তরাজ্য সরকারের নতুন আইন অভিবাসী প্রত্যাশীদের ভয়ংকর ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়া থেকে নিবৃত করবে না বলে মনে করে ব্রিটিশ রেড ক্রস। অন্যদিকে ফ্রিডম ফ্রম টর্চার নামের শরণার্থী ও অভিবাসী অধিকার বিষয়কে একটি সংগঠনও একই ধরনের শঙ্কা প্রকাশ করেছে। 

যুক্তরাজ্য সরকারের তথ্যমতে, ২০২২ সালে ৪৫ হাজার ৭৫৫ জন অভিবাসী প্রত্যাশী ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে প্রবেশ করেছে, যা ২০১৮ সালের পর সর্বোচ্চ। ওই বছর থেকেই ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়া অভিবাসী প্রত্যাশীদের পরিসংখ্যান রাখছে যুক্তরাজ্য। 

একই পথে চলতি বছর দুই হাজার ৯৫০ জন অভিবাসী প্রত্যাশী প্রবেশ করেছে যুক্তরাজ্যে। 

২০২০ সাল থেকে ২০২২ সালে যুক্তরাজ্যে সবচেয়ে বেশি অভিবাসী হওয়ার আবেদন করেছে আলবেনিয়া, ইরান, ইরাক, আফগানিস্তান, সিরিয়া, ইরিত্রিয়া ও সুদানের মানুষ। সুদানের পরেই রয়েছে যথাক্রমে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মানুষ। 

সূত্র :  বিবিসি, গভ.ইউকে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা