× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কঙ্গোয় জঙ্গি হামলায় নিহত ৩৬

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩ ২০:৫৬ পিএম

আপডেট : ০৯ মার্চ ২০২৩ ২১:০৫ পিএম

অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্স কয়েক বছর ধরে সাধারণ মানুষ ও সরকারি স্থাপনায় হামলা চালাচ্ছে। বেনি শহরে টহলরত সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ২০২২ সালের মার্চে তোলা ছবি : সংগৃহীত

অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্স কয়েক বছর ধরে সাধারণ মানুষ ও সরকারি স্থাপনায় হামলা চালাচ্ছে। বেনি শহরে টহলরত সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ২০২২ সালের মার্চে তোলা ছবি : সংগৃহীত

গণপ্রজাতান্ত্রিক কঙ্গোয় জঙ্গি হামলায় অন্তত ৩৬ জন নিহত হয়েছে। দেশটির উত্তর কিভু প্রদেশের বেনি শহরের ২০ মাইল দক্ষিণের মুকুন্দি গ্রামে বুধবার (৮ মার্চ) রাতে এ ঘটনা ঘটে। অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্স (এডিএফ) নামের একটি জঙ্গি গোষ্ঠীর হামলায় তারা নিহত হয়। 

কঙ্গো সেনাবাহিনীর মুখপাত্র অ্যান্টনি মুয়ালুশায়ী বৃহস্পতিবার এসব তথ্য নিশ্চিত করেছেন। মুয়ালুশায়ী বলেন, এডিএফের বিরুদ্ধে সম্প্রতি অভিযান বাড়িয়েছে সরকার। এ অবস্থায় প্রতিশোধ নিতেই এডিএফ গ্রামবাসীর ওপর পাল্টা হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। এডিএফের সঙ্গে ইসলামিক স্টেটের (আইএস) সম্পর্ক রয়েছে। 

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় প্রাদেশিক গভর্নর কার্লি এনজানজু কাসিভিটা বলেছেন, বুধবার সন্ধ্যার দিকের এই হামলায় কমপক্ষে ৩৬ জন নিহত হয়েছেন।

স্থানীয় একটি সুশীল সমাজ গোষ্ঠীর প্রধান মুম্বেরে লিম্বাদু আরসেন হামলায় নারী, শিশু এবং বৃদ্ধসহ ৪৪ জন মারা গেছেন বলে জানিয়েছেন। তিনি বলেছেন, হামলার ঘটনায় এখনও কয়েকজন গ্রামবাসী নিখোঁজ রয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সকে টেলিফোনে তিনি বলেন, হামলার ধরন দেখে বোঝা যায়, এতে এডিএফ জড়িত। কারণ কোনো গুলি ছোড়া হয়নি। হামলাকারীরা আগুন ধরিয়ে দেওয়ায় ঘরবাড়িতে আটকা পড়ে কিছু মানুষ মারা গেছেন।

এডিএফের সদস্যরা প্রায়ই ধারাল ছুরি ও কুঠার ব্যবহার করে হামলা চালায়। সেনাবাহিনীর স্থানীয় কর্মকর্তা অ্যান্টনি মুয়ালুশায়ী মুকুন্দি গ্রামে হামলার তথ্য নিশ্চিত করেছেন। তবে হামলায় কতজন নিহত হয়েছেন, সেই বিষয়ে কোনো তথ্য জানাননি তিনি।

সূত্র : রয়টার্স 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা