× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মহাসাগরে প্লাস্টিক কণা দুই দশকে তিনগুণ বাড়তে পারে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩ ২১:৪৯ পিএম

আপডেট : ০৯ মার্চ ২০২৩ ২১:৫৭ পিএম

ক্রোয়েশিয়ার মলজেট দ্বীপের একটি অ্যাড্রিয়াটিক সাগরে প্লাস্টিকের একটি বোতল। ২০১৮ সালের মে মাসে তোলা। ছবি: সংগৃহীত

ক্রোয়েশিয়ার মলজেট দ্বীপের একটি অ্যাড্রিয়াটিক সাগরে প্লাস্টিকের একটি বোতল। ২০১৮ সালের মে মাসে তোলা। ছবি: সংগৃহীত

বিশ্বের মহাসাগরগুলোয় গত ৪০ বছরে প্লাস্টিক কণার সংখ্যা দাঁড়িয়েছে ১৭১ ট্রিলিয়ন। জাতিসংঘ এখনই প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে ২০৪০ সালের মধ্যে তা প্রায় তিনগুণ বেড়ে ৪৪৪ দশমিক ৬ ট্রিলিয়নে পৌঁছতে পারে। 

যুক্তরাষ্ট্রের প্লাস্টিকের ব্যবহার কমানো বিষয়ক এনজিও ‘ফাইভ গাইরস ইনস্টিটিউটের’ এক প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে। 

বুধবার (৮ মার্চ) প্রকাশিত ফাইভ গাইরস ইনস্টিটিউটের প্রতিবেদনটিতে বলা হয়, মহাসাগরগুলোয় প্লাস্টিক কণার সংখ্যা দ্রুত বাড়ছে। জাতিসংঘ প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে আগামী ১৭ বছরে বা ২০৪০ সালের মধ্যে তা ২ দশমিক ৬ গুণ বাড়তে পারে। এটা মানব জাতির জন্য ভয়ংকর পরিণাম ডেকে আনবে। 

গাইরস ইনস্টিটিউট বিশ্বের মহাসাগরগুলোর ছয়টি বিশেষ অঞ্চলের ১১ হাজার ৭৭৭টি স্টেশনের তথ্য বিশ্লেষণ করেছে। ১৯৭৯ সাল থেকে ২০১৯ সালের মধ্যে এসব তথ্য সংরক্ষণ করা হয়। 

গাইরস ইনস্টিটিউটের সহপ্রতিষ্ঠাতা মারকুস এরিকসেন বলেন, চলতি শতাব্দীর শুরু থেকে মহাসাগরগুলোয় মাইক্রোপ্লাস্টিক ভয়ংকর হারে বৃদ্ধি পেয়েছে। এটা কোনো অনুমান নয়, গবেষণায় এ তথ্য উঠে এসেছে। তাই পানির দূষণ ও সাগরের প্রাণবৈচিত্র্য রক্ষা করতে হলে এখনই পদক্ষেপ নিতে হবে। এ ক্ষেত্রে জাতিসংঘকেই এগিয়ে আসতে হবে। প্লাস্টিক দূষণ বন্ধে সবাইকে বাধ্যতামূলকভাবে মেনে চলতে হবে এমন কোনো চুক্তি করতে হবে। 

রয়টার্স জানায়, আশার কথা হলো, গত নভেম্বরে উরুগুয়েতে প্লাস্টিক দূষণ বন্ধ নিয়ে একটি চুক্তি করার আলোচনা শুরু করে জাতিসংঘ। আগামী বছরের শেষের দিকে এটি চূড়ান্ত করার সম্ভাবনা রয়েছে। এটি সবার জন্য বাধ্যতামূলক করা নিয়ে আলোচনা হচ্ছে।

সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা