× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৈশ্বিক জ্বালানি রূপান্তরে নেতৃত্ব দেবে যুক্তরাষ্ট্র

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩ ২২:০২ পিএম

আপডেট : ০৯ মার্চ ২০২৩ ২২:১৩ পিএম

মার্কিন জ্বালানিমন্ত্রী জেনিফার গ্রানহম। ছবি : সংগৃহীত

মার্কিন জ্বালানিমন্ত্রী জেনিফার গ্রানহম। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র একসময় বৈশ্বিক জ্বালানি রূপান্তরে নেতৃত্ব দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন জ্বালানিমন্ত্রী জেনিফার গ্রানহম। এ সময় তিনি জলবায়ু পরিবর্তনের প্রভাব নিরসনে বাইডেন প্রশাসনের কিছু মূলনীতিও তুলে ধরেন।

মার্কিন অঙ্গরাজ্য টেক্সাসের হিউস্টনে অনুষ্ঠিত জ্বালানি সম্মেলন সিইআরএউইকে বক্তব্য দেওয়ার সময় গ্রানহম বলেন, ’নতুন জ্বালানি এবং প্রযুক্তিকে কার্বনমুক্তকরণের জন্য যুক্তরাষ্ট্রকে সবচেয়ে আকর্ষণীয় বিনিয়োগস্থল হিসেবে তুলে ধরেছে বাইডেন-হ্যারিস প্রশাসন।’

তিনি বলেন, ’যুক্তরাষ্ট্র এই রূপান্তরের বৈশ্বিক নেতা হবে।’

বাইডেন গত বছর ইনফ্লেশন রিডাকশন অ্যাক্টের (আইআরএ) পর ২০২১ সালে অবকাঠামো পরিকল্পনাবিষয়ক একটি আইনে স্বাক্ষর করেছেন। সেটির মধ্যেও উল্লেখযোগ্য কার্বনমুক্ত জ্বালানি উদ্যোগের কথা বলা হয়েছে।

এএফপির প্রতিবেদন বলছে, ওই দুই প্যাকেজে ওয়াশিংটন নবায়নযোগ্য জ্বালানি, জলবায়ুবান্ধব পরিবহন এবং প্রযুক্তি উন্নয়নে প্রায় ৫০ হাজার কোটি ডলারের ভর্তুকি, ঋণ এবং কর সুবিধা রেখেছে।

গ্রানহমের মতে, এসব কর্মসূচি যুক্তরাষ্ট্রকে বিদেশি বিনিয়োগকারী এবং প্রতিষ্ঠানের কাছে অপ্রতিরোধ্য হিসেবে তুলে ধরছে। তবে আইআরএ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা যে সন্তুষ্ট নন, তা স্বীকার করেছেন তিনি। মূলত জোটটির শঙ্কা, যুক্তরাষ্ট্রের এ রকম আগ্রাসী কর্মসূচির কারণে তাদের কাছ থেকে বিনিয়োগ সরে যেতে পারে।

গ্রানহম বলেন, ’ব্যাপারটি অনেকটা এ রকম যে, ব্যবসাপ্রতিষ্ঠান এটি পছন্দ করছে, কিন্তু সরকার ততটা ভালো মনে করছে না। কিন্তু আমরা যেমনটি বলে থাকি… আপনার নিজ দেশেও নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন-সুবিধা নিয়ে আসা উচিত।’

সবুজ অর্থনীতি প্রশ্নে কিছুটা বন্ধুত্বমূলক প্রতিযোগিতায় তার আপত্তি নেই বলেও জানান তিনি। গ্রানহম বলেন, আমরা আমাদের মিত্রদের সঙ্গে কাজ করা অব্যাহত রাখব। আমরা বাণিজ্যযুদ্ধ বা এ রকম কিছু শুরু করতে চাই না। গত বছরের সম্মেলনটি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর দিয়ে অনুষ্ঠিত হয়েছিল। সে সময় তেলের মূল্যবৃদ্ধির মুখে উৎপাদন বৃদ্ধির জন্য জ্বালানিশিল্পকে তাড়া দিয়েছিলেন গ্রানহম।

বুধবার গ্রানহম জানান, জ্বালানির উৎপাদন বৃদ্ধি পাওয়ায় তিনি কৃতজ্ঞ অনুভব করছেন। এ ছাড়াও পূর্বানুমিত হিসাবের বরাত দিয়ে তিনি জানান, ২০২৩ এবং ২০২৪ সাল নাগাদ যুক্তরাষ্ট্র অপরিশোধিত তেল উৎপাদনে রেকর্ড গড়বে। 

তবে এখনও যুক্তরাষ্ট্র ও মিত্ররা ঝুঁকির মুখে রয়েছে বলে মনে করছেন গ্রানহম। কারণ হিসেবে তিনি জানান, মাঝারি শীতের কারণে এবার তাদের জ্বালানি খরচ কম হয়েছে। উষ্ণতার জন্য বাড়তি জ্বালানির প্রয়োজন পড়েনি।

সূত্র : এএফপি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা