× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কলম্বিয়ায় কয়লাখনিতে বিস্ফোরণে নিহত ১১

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩ ১০:৩৮ এএম

আপডেট : ১৬ মার্চ ২০২৩ ১৪:১৭ পিএম

কুন্দিনামার্কা বিভাগের গভর্নর নিকোলাস গার্সিয়া জানিয়েছেন, উদ্ধার অভিযান চলমান রয়েছে। ছবি : সংগৃহীত

কুন্দিনামার্কা বিভাগের গভর্নর নিকোলাস গার্সিয়া জানিয়েছেন, উদ্ধার অভিযান চলমান রয়েছে। ছবি : সংগৃহীত

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় একটি কয়লা খনিতে বিস্ফোরণে অন্তত ১১ জন নিহত হয়েছেন। এ ঘটনায় মাটির নিচে আটকা পড়েছেন আরও ১০ জন। তাদের উদ্ধারে অভিযান চলমান রয়েছে বলে জানিয়েছেন দেশটির কুন্দিনামার্কা বিভাগের গভর্নর নিকোলাস গার্সিয়া।

বুধবার (১৫ মার্চ) গভর্নর জানিয়েছেন, দেশটির রাজধানী বোগোটা থেকে ৭৪ কিলোমিটার (৪৬ মাইল) উত্তরে সুতাতাউসার পৌরসভার একটি কয়লা খনিতে মঙ্গলবার রাতে এ ঘটনাটি ঘটেছে। খনির ভেতরে গ্যাস জমে ছিল। একজন শ্রমিকের হাতিয়ার থেকে স্ফুলিঙ্গ তৈরি হলে জমে থাকা গ্যাসের বিস্ফোরণ ঘটে।

গভর্নর গার্সিয়া সাংবাদিকদের বলেন, ৭০০ থেকে ৮০০ মিটার (২৩০০ থেকে ৩০০০ ফুট) মাটির নিচে লোকেরা আটকা পড়েছেন। তাদের উদ্ধারে শতাধিক উদ্ধারকর্মী কাজ করছেন।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রকাশিত ছবিগুলোয় দমকলকর্মী ও অন্যান্য উদ্ধারকর্মীদের খনির প্রবেশপথে দেখা যায়। পাশাপাশি বাইরে অপেক্ষা করতে দেখা গেছে আটকে পড়া লোকেদের স্বজনদের।

এক টুইটবার্তায় ১১ জন নিহতের বিষয়টি নিশ্চিত করে একে ‘ট্র্যাজেডি’ বলে উল্লেখ করেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো।

বার্তায় তিনি লেখেন, ‘আটকে পড়াদের উদ্ধার করতে কুন্দিনামার্কা প্রশাসনের সঙ্গে আমরা সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। ভুক্তভোগী ও নিহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছি।’

কলম্বিয়ায় অসংখ্য উন্মুক্ত ও ভূগর্ভস্থ সোনা ও কয়লার খনি রয়েছে। এসব খনিতে প্রায় সময়ই দুর্ঘটনা ঘটে। এর বেশিরভাগই ঘটে থাকে যেগুলোয় পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা থাকে না সেখানে।

এর আগে ২০১০ সালের জুনে সবচেয়ে গুরুতর দুর্ঘটনাটি ঘটে। যেখানে কলম্বিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের একটি খনিতে বিস্ফোরণে ৭৩ জন নিহত হয়। গত আগস্টে কুন্দিনামার্কায় একটি অননুমোদিত কয়লা খনি ধসে পড়ে। সেখান থেকে নয়জন খনিশ্রমিককে উদ্ধার করা হয়। ২০২১ সালে দক্ষিণ আমেরিকার দেশটিতে খনি দুর্ঘটনায় ১৪৮ জন নিহত হন।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা