× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মুম্বাইয়ের পথে হাজারো ক্ষুব্ধ কৃষক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ১০:৪২ এএম

আপডেট : ১৭ মার্চ ২০২৩ ১১:৫৫ এএম

কৃষকের দাবি, এ বছর তাদের যে বিপুল ক্ষতির মুখে পড়তে হয়েছে, সরকার অনুদান দিয়ে সেই ক্ষতি পূরণ করুক। ছবি : বিবিসি

কৃষকের দাবি, এ বছর তাদের যে বিপুল ক্ষতির মুখে পড়তে হয়েছে, সরকার অনুদান দিয়ে সেই ক্ষতি পূরণ করুক। ছবি : বিবিসি

ভারতের মহারাষ্ট্রের হাজার হাজার কৃষক রাজ্যটির রাজধানী মুম্বাইয়ের দিকে পদযাত্রা শুরু করেছে। তারা দাবি করছে পেঁয়াজ চাষ করে এ বছর তাদের যে বিপুল ক্ষতির মুখে পড়তে হয়েছে, সরকার অনুদান দিয়ে সেই ক্ষতি পূরণ করুক।

সোমবার নাসিক শহর থেকে শুরু হওয়া মিছিলটি বুধবার সন্ধ্যায় থানে জেলার কাসওয়া ঘাটে পৌঁছেছে। ইতোমধ্যে এ মিছিলে প্রায় ২০ হাজার কৃষক যোগ দিয়েছে বলে জানিয়েছেন নাসিকে বিবিসির সহযোগী সংবাদদাতা প্রভীন ঠাকরে।

প্রভীন ঠাকরে আরও জানিয়েছেন, মিছিল যত মুম্বাইয়ের দিকে এগোবে, ততই বহরে কৃষকের সংখ্যা বাড়তে থাকবে বলে ধারণা করা হচ্ছে। কৃষকের এ মিছিলটি সংগঠিত করছে সিপিআইএমের কৃষক সংগঠন ‘সারা ভারত কৃষক সভা’। ২০১৮ সালেও এ রকমই একটি মিছিল মুম্বাইতে গিয়েছিল।

দাবি কী?

মিছিলে হাঁটার পথেই সারা ভারত কৃষক সভার রাজ্য সভাপতি উমেশ দেশমুখ বিবিসি বাংলাকে বলেন, ‘সরকারের কাছে আমাদের দাবিগুলো খুব স্পষ্ট। এ বছর পেঁয়াজ চাষ করে উত্তর মহারাষ্ট্রের হাজার হাজার কৃষক বিপুল ক্ষতির সম্মুখীন হয়েছে। কুইন্টালপ্রতি (১০০ কেজি) মাত্র ৭০০ টাকা করে পাওয়া যাচ্ছে, যা উৎপাদন খরচের অর্ধেক। সরকার সর্বনিম্ন সংগ্রহমূল্য ২ হাজার টাকা কুইন্টালপ্রতি নির্দিষ্ট করুক, যার মধ্যে ৫০০-৬০০ টাকা করে অনুদান হিসেবে দেওয়া হোক।’

পেঁয়াজ চাষ করে ক্ষতির মুখে

ভারতের বিভিন্ন রাজ্যে এ বছর কৃষক ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছে। পাঞ্জাব থেকে শুরু করে পশ্চিমবঙ্গের আলু চাষি, তেলেঙ্গানা, অন্ধ্র আর মহারাষ্ট্রে পেঁয়াজ চাষি বা ছত্তিশগড়ের আনাজ চাষি– বহু জায়গায়ই ক্ষতির পরিমাণ কমাতে কৃষক ক্ষেতেই ফসল নষ্ট করে দিচ্ছে। মহারাষ্ট্রের পেঁয়াজ চাষি কৃষ্ণ ডোংরে যেমন তার ক্ষেতের ১৫ হাজার কেজি পেঁয়াজ পুড়িয়ে ফেলেছেন, তেমনই ট্রাক্টর চালিয়ে ৩ একর জমির পেঁয়াজ নষ্ট করে দিয়েছেন সেখানকারই আরেক পেঁয়াজ চাষি রাজেন্দ্র বোঢ়গুঢ়ে।

বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে মি. বোঢ়গুঢ়ে সম্প্রতি বলেন, ‘৩ একর জমিতে পেঁয়াজ চাষ করেছিলাম এ মৌসুমে। পেঁয়াজ আড়তদারের কাছে পৌঁছে দেওয়া পর্যন্ত ১ লাখ ১০ হাজার টাকার মতো খরচ হয় ১ একরের ফসলে। ১ একরে ১৫০ কুইন্টাল হয়, ভালো ফলন হলে ১৭০-১৮০ কুইন্টালও হয়। সে হিসাব যদি করেন তাহলে ১ একরের ফসল থেকে গড়ে আমি দাম পাচ্ছি ৫০ থেকে ৬০ হাজার টাকা, যা আমার খরচের অর্ধেক।’

ক্ষতির মুখে আলু চাষিরাও

নাসিকের পেঁয়াজ চাষিরা যখন অতিরিক্ত ফলনের জন্য ক্ষতির মুখে পড়েছে, তেমন সিঙ্গুর এলাকায় আবার এ বছর বিঘাপ্রতি আলুর ফলন কম হয়েছে। সেখানকার এক কৃষক প্রহ্লাদ মণ্ডলের ভাষ্যমতে, ‘চাষের উৎপাদন খরচ গত বছরের তুলনায় এ বছর অনেকটা বেড়ে গেছে। যে সার আমরা গত বছর কিনেছি ১২০০-১৩০০ টাকায়, এ বছর তা কিনতে হয়েছে ২,২০০-২,৩০০ টাকায়। কৃষিশ্রমিকের মজুরি ৩০০ থেকে বেড়ে ৪০০ টাকা হয়েছে। প্রতি ঘণ্টায় জলের খরচ বেড়েছে ৫০ টাকা করে। আমার ১ বিঘা জমিতে আলু চাষ করতে প্রায় ৩০-৩৫ হাজার টাকা খরচ হয়েছে। তারও পরে আমার মতো এলাকার অনেকের জমিতেই ফলন প্রায় অর্ধেক হয়েছে। অন্যদিকে সরকার থেকে যে সহায়কমূল্য ঘোষণা করেছে, তা হলো ৬৫০ টাকা প্রতি ১০০ কেজি। আমি ৩০-৩৫ হাজার টাকা খরচ করে পাচ্ছি ১৫-১৬ হাজার টাকা।’ পশ্চিমবঙ্গের আলু চাষিরাও সম্প্রতি রাস্তায় আলু ফেলে দিয়ে বিক্ষোভ করেছে।

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা