× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিক্ষোভে উত্তাল ফ্রান্স, জ্বলছে প্যারিস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ১২:৪৩ পিএম

আপডেট : ১৭ মার্চ ২০২৩ ১৪:১০ পিএম

প্যারিসে বিক্ষোভকারীদের দেওয়া আগুন নেভাচ্ছেন দমকলকর্মীরা। ছবি : এএফপি

প্যারিসে বিক্ষোভকারীদের দেওয়া আগুন নেভাচ্ছেন দমকলকর্মীরা। ছবি : এএফপি

ফ্রান্সে অবসরের বয়সসীমা ৬২ থেকে ৬৪তে উন্নীত করার সিদ্ধান্ত নেওয়ায় দেশটিতে টানা বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বার্তা সংস্থা এএফপির তোলা ছবিতে দেখা গেছে, ফ্রান্সের রাজধানী প্যারিসের রাজপথে বিক্ষোভকারীদের ধরিয়ে দেওয়া আগুন নেভাচ্ছে ফায়ার সার্ভিস কর্মীরা।

নতুন এ পেনশন সংস্কার বিলের জন্য পার্লামেন্টে ভোটাভুটির দিকে হাঁটছেন না ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। দেশটির প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন বৃহস্পতিবার (১৬ মার্চ) জাতীয় পরিষদে এক ঘোষণায় বলেছেন, বিলটি পাস করতে প্রেসিডেন্ট সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করবেন।

সঙ্গে সঙ্গেই পার্লামেন্টে থাকা আইনপ্রণেতারা সংস্কারের বিষয়ে বিদ্রুপ এবং এর নিন্দা করেছেন। এর মধ্যেই বোর্ন বলেছেন, ‘আমরা আমাদের পেনশনের ভবিষ্যৎ নিয়ে বাজি ধরতে পারি না। এর সংস্কার প্রয়োজন।’

বোর্নের ঘোষণার পরই নতুন বিক্ষোভের ডাক দেন ফ্রান্সের শ্রমিক নেতারা। বৃহস্পতিবার সন্ধ্যায় প্যারিসের প্লেস দে লা কনকর্ডে এবং আরও কয়েকটি শহরে কয়েক হাজার মানুষ জড়ো হয়েছিল।

চলমান বিক্ষোভের নেতৃত্বদানকারী ইউনিয়নগুলোর মধ্যে একটি সিএফডিটি। ইউনিয়নটির প্রধান লরেন্ট বার্গার এক টুইটবার্তায় বলেছেন, ‘(সাংবিধানিক অনুচ্ছেদ, প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতা) ৪৯.৩ পুনরায় প্রয়োগ করে সরকার এটাই প্রমাণ করেছে যে অবসরের বয়স দুই বছর পিছিয়ে দেওয়ার অনুমোদনের ক্ষেত্রে তাদের সংখ্যাগরিষ্ঠতা নেই।’

এদিকে অন্য আরেকটি শ্রমিক ইউনিয়ন সিজিটির প্রধান ফিলিপ মার্টিনেজও আরও ধর্মঘট ও বিক্ষোভের আহ্বান জানিয়েছেন।

জানুয়ারির মাঝামাঝি  থেকেই ফ্রান্সজুড়ে ব্যাপক বিক্ষোভ চলছে। অর্থনৈতিক সংকট সম্পর্কিত বিভিন্ন সরকারি সিদ্ধান্তের ক্ষেত্রে লাখ লাখ মানুষ পরিকল্পনার বিরোধিতা করে দেশটির রাস্তায় নেমেছে।

এমনকি প্যারিসের নগর পরিচ্ছন্নতা কর্মীদের কর্মবিরতির কারণে ময়লার স্তূপ জমে থাকতে দেখা গেছে সড়কগুলোয়ও। অনেক ফরাসিকে নাক চেপে রাস্তায় চলাচল করতে দেখা গেছে।

এদিকে প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নের এমন ঘোষণার কঠোর সমালোচনা করেছেন দেশটির ডানপন্থি বিরোধী নেতা ম্যারি লে পেন। বৃহস্পতিবার এক টুইটবার্তায় তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী ফরাসি জনগণকে যে থাপ্পড় দিয়েছেন, এমন একটি সংস্কার চাপিয়ে দেওয়ার পরে, যা তারা চান না।’ এ সময় তিনি প্রধানমন্ত্রীকে পদত্যাগের আহ্বান জানিয়ে বলেন, ‘আমি মনে করি এলিজাবেথ বোর্নকে যেতে হবে।’

ফ্রান্সে ৬২ বছর বয়সেই পূর্ণ পেনশন লাভ করার অধিকার ছিল একজন নাগরিকের। যেখানে দেশটিতে জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় মেটাতে জনগণ হিমশিম খাচ্ছে, সেখানে আরও দুই বছর যদি পেনশন পেতে দেরি হয়, তা বয়স্ক নাগরিকদের জীবনে সরাসরি প্রভাব ফেলবে।

আর এটি সর্বদাই দেশটিতে একটি সংবেদনশীল বিষয়। বিভিন্ন অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগিতা সংস্থার মতে, উন্নত দেশগুলোর তুলনায় অর্থনৈতিক উৎপাদনের প্রায় ১৪ শতাংশ বেশি পেনশনে ব্যয় করে থাকে ফ্রান্স। সে হিসেবে উন্নত পেনশন ব্যবস্থায়ই অভ্যস্ত দেশটির নাগরিকরা। তাই এ ঘটনা নিঃসন্দেহে মাখোঁর জনপ্রিয়তায় আঘাত করবে। 

সূত্র : আজারবাইজান২৪/সিএনএন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা