× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউরোপে প্রথমবারের মতো নিলামে ডাইনোসরের কঙ্কাল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ১৪:৩৮ পিএম

আপডেট : ১৭ মার্চ ২০২৩ ১৫:০৪ পিএম

‘টিরানোসরাস-রেক্স’ বা টি-রেক্স প্রজাতির ডাইনোসরের কঙ্কাল। ছবি : সংগৃহীত

‘টিরানোসরাস-রেক্স’ বা টি-রেক্স প্রজাতির ডাইনোসরের কঙ্কাল। ছবি : সংগৃহীত

ইউরোপে এমন ঘটনা এটাই প্রথম। আগামী মাসে সুইজারল্যান্ডে নিলাম হবে ৬ কোটি ৭০ লাখ বছর পুরনো ‘টিরানোসরাস-রেক্স’ বা টি-রেক্স প্রজাতির ডাইনোসরের কঙ্কাল। 

কোলার নামক নিলাম সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ১৮ এপ্রিল জুরিখে নিলামের আয়োজন করা হচ্ছে। কঙ্কালটির নাম রাখা হয়েছে ‘ট্রিনিটি’। নিলাম সংস্থার ধারণা, ১২.৮ ফুট উচ্চতার ট্রিনিটির দাম উঠবে ৬৫ লাখ থেকে ৮৭ লাখ ডলার। 

সংস্থার কর্মকর্তা ক্রিশ্চিয়ান লিঙ্ক যদিও জানিয়েছেন, তারা কম করে দাম ধরেছেন। দাম আরও উঠতে পারে। 

নিলাম সংস্থার মতে, ‘বর্তমানে যে কয়টি টি-রেক্সের কঙ্কালের অস্তিত্ব জানা রয়েছে, তার মধ্যে ট্রিনিটি সবচেয়ে দর্শনীয়। অসাধারণভাবে উদ্ধার করা হয়েছিল জীবাশ্মটিকে। চমৎকার সংরক্ষণও করা হয়েছে।’

২০২১ সালে নেচার পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্র উল্লেখ করে কোলার জানিয়েছেন, পৃথিবীতে যে সব প্রাণী বিচরণ করেছে, তার মধ্যে অন্যতম বৃহৎ খাদক শ্রেণির প্রাণী ছিল এই টি-রেক্স। বিশ্বে এ পর্যন্ত মাত্র ৩২টি পূর্ণবয়স্ক টি-রেক্সের কঙ্কাল উদ্ধার হয়েছে।

ট্রিনিটি অবশ্য একটি টি-রেক্সের কঙ্কাল নয়। তিনটি কঙ্কালের অংশ থেকে একে তৈরি করা হয়েছে। 

২০০৮ সাল থেকে ২০১৩ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের মন্টানা ও উইমিংয়ের হেল ক্রিক ও ল্যান্স ক্রিকে মাটি খুঁড়ে উদ্ধার হয়েছিল কঙ্কালের অংশগুলো। 

যুক্তরাষ্ট্রের এই দুই অঞ্চল থেকে আরও দুটি টি-রেক্সের কঙ্কাল পাওয়া গিয়েছিল অতীতে। এর মধ্যে ১৯৯৭ সালে ‘সু’ নামক একটি কঙ্কালের নিলাম হয়। 

তখন তার দাম উঠেছিল ৮৪ লাখ ডলার। এর পরে ২০২০ সালে নিলাম সংস্থা ক্রিস্টি নিলামে তোলে ‘স্টান’কে। সেটি বিক্রি হয় রেকর্ড দাম ৩ কোটি ১৮ লাখ ডলারে।

ট্রিনিটিকে সুইজ়ারল্যান্ডে আনাও এক কাহিনি। এত বড় কঙ্কাল এক দেশ থেকে অন্য দেশে নিয়ে যাওয়া অসম্ভব। তাই কঙ্কালটিকে ভাগ করে তার বিভিন্ন অংশ ৯টি বিশালাকার বাক্সে পুরে জ়ুরিখে আনা হয়েছে। তার পর সেগুলিকে ফের জোড়া লাগানো হয়েছে। 

সাম্প্রতিক কালে ডাইনোসরের কঙ্কাল নিলাম বেশ জনপ্রিয়তা পেয়েছে। লাখ লাখ ডলারের ব্যবসাও চলছে। তবে বিজ্ঞানীদের আশঙ্কা, এই ধরনের ব্যবসা বিজ্ঞানের জন্য ক্ষতিকর হতে পারে।

সূত্র : ওয়াইয়ো নিউজ

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা