× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লাহোর হাইকোর্টে যাচ্ছেন ইমরান খান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ১৬:১৭ পিএম

আপডেট : ১৭ মার্চ ২০২৩ ১৬:৪৪ পিএম

ইমরান খানের বাসভবনের সামনে সমর্থকদের ভিড়। ১৬ মার্চ তোলা। ছবি : সংগৃহীত

ইমরান খানের বাসভবনের সামনে সমর্থকদের ভিড়। ১৬ মার্চ তোলা। ছবি : সংগৃহীত

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান শুক্রবার (১৭ মার্চ ) লাহোর হাইকোর্টে সশরীরে উপস্থিত হবেন। পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী গণমাধ্যমকর্মীদের বিষয়টি নিশ্চিত করেছেন। 

ফাওয়াদ চৌধুরী বলেন, ’ইমরান খান আজ (শুক্রবার) লাহোর হাইকোর্টে (এলএইচসি) সশরীরে উপস্থিত হবেন। ১৮ মার্চ তিনি ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) উপস্থিত হবেন, এ বিষয় নিশ্চিত করতেই তিনি এলএইচসিতে উপস্থিত হবেন। এলএইচসিতে উপস্থিত হলে ইমরান খানকে গ্রেপ্তার করা হবে না, এ মর্মে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চিয়তা দিয়েছেন বলেও জানান ফাওয়াদ চৌধুরী। 

তবে ইমরান শুক্রবার ঠিক কয়টার সময় আইএইচসিতে উপস্থিত হবেন, তা নিশ্চিত হওয়া যায়নি। 

ইমরানকে গ্রেপ্তার না করতে বৃহস্পতিবার এলএইচসি যে নির্দেশ দিয়েছেন, তা শুক্রবার স্থানীয় সময় বেলা ৩টার সময় শেষ হবে। এই প্রতিবেদন লেখার সময় লাহোরের স্থানীয় সময় ৩টা বেজে গেছে, কিন্তু ইমরান আইএইচসিতে উপস্থিত হয়েছেন কি না, তা জানা যায়নি। 

এদিকে সকাল থেকে লাহোরে জামান পার্ক এলাকায় ইমরান খানের বাসভবনের চারপাশে পিটিআইয়ের বিপুল নেতাকর্মী ও সমর্থক ভিড় করেছেন। ইমরানের গ্রেপ্তারে বাধা দিতে তারা সেখানে জড়ো হয়েছেন বলে উল্লেখ করা হয়েছে পাকিস্তানের দ্য ডনসহ প্রায় সব গণমাধ্যমে। 

বৃহস্পতিবার ইমরান খানের বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতিসংক্রান্ত তোষাখানা মামলার একটি শুনানি চলছিল। শুনানিতে অতিরিক্ত ডিস্ট্রিক্ট ও সেশন বিচারক জাফর ইকবাল বলেন, তোষাখানা মামলায় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে যে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে, তা জামিনের অযোগ্য। তাই তা স্থগিতের কোনো সুযোগ নেই। তাকে পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী ১৮ মার্চ ইসলামাবাদ হাইকোর্টে হাজির হতে হবে। 

আশঙ্কা করা হচ্ছে, আদালতে হাজির হলে ইমরান খানকে গ্রেপ্তার করা হতে পারে। 

বিচারক জাফর ইকবাল আরও বলেন, আমাদের মতো একটি গরিব দেশে তাকে (ইমরান খান) গ্রেপ্তার করতে ৭ মার্চ থেকে কয়েক দফায় পুলিশ তার বাড়িতে গেছেন। এ সময় তার সমর্থকের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। তারা পুলিশের গাড়ি ভাঙচুর করেছেন, অগ্নিসংযোগ করেছেন। এসব কিছুর মধ্য দিয়ে পিটিআইপ্রধান রাষ্ট্র ও আদালতের ইজ্জত ভূলণ্ঠিত করেছেন। তাই কোনো বিবেচনায় তার গ্রেপ্তারি পরোয়ানা শিথিল করার কোনো সুযোগ নেই।  

দ্য ডন জানায়, ক্ষমতায় থাকাকালে রাষ্ট্রীয় তহবিল তোষাখানা থেকে অন্যায্যভাবে উপহার গ্রহণের অভিযোগ ওঠে ইমরান খানের বিরুদ্ধে। ওই মামলায় ইতঃপূর্বে চারবার শুনানিতে উপস্থিত হতে ব্যর্থ হন ইমরান খান। 

এ অবস্থায় ৭ মার্চ ইমরান খানের বিরুদ্ধে অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। ওইদিনই পুলিশ লাহোরের জামান পার্ক এলাকায় তার বাসায় যায়। কিন্তু খান কৌশলে পাশের বাড়িতে আশ্রয় নিয়ে গ্রেপ্তারের হাত থেকে রক্ষা পান। 

পরে খানকে ১৩ মার্চ আদালতে হাজির হতে নির্দেশ দেয় আইএইচসি। কিন্তু ওইদিনও আদালতে হাজির হওয়া থেকে বিরত থাকেন খান। এ অবস্থায় ১৮ মার্চের মধ্যে খানকে আদালতে হাজির করতে পুলিশকে নির্দেশ দেন আইএইচসি।

আদেশ পেয়ে মঙ্গলবার (১৪ মার্চ) থেকে খানের বাসার সামনে গিয়ে অবস্থান নেন পুলিশ। পুলিশের পাশাপাশি আধাসামরিক বাহিনী রেঞ্জার্সের সদস্যরাও সেখানে অংশ নেন। ইতোমধ্যে পুলিশের পাশাপাশি খানের বিপুল নেতাকর্মী ও সমর্থকরাও সেখানে পাল্টা অবস্থান নেন। তাদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। 

বৃহস্পতিবার এক ভিডিওবার্তায় খান বলেন, ’দেশ ও গণতন্ত্রের স্বার্থে যেকোনো কিছু করতে প্রস্তুত আছি। যে কারও সঙ্গে কথা বলতে প্রস্তুত আছি। তবে অন্যায়ের কাছে মাথা নত করব না।’ 

সূত্র : দ্য ডন


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা