× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ২২:৪৯ পিএম

ভ্লাদিমির পুতিন।

ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে শুক্রবার গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেনে সংঘটিত যুদ্ধপরাধের জন্য তাঁকে অভিযুক্ত করা হয়েছে। এর প্রতিক্রিয়ায় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার ‘কোনো গুরুত্ব নেই’।

একই ধরনের অভিযোগে রাশিয়ার শিশু অধিকার কমিশনার মারিয়া লভোভা-বেলোভার বিরুদ্ধেও পরোয়ানা জারি করা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদন বলছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। গত এক বছরে ইউক্রেনে ভেতরে সংঘটিত নৃশংসতার দায় একাধিকবার প্রত্যাখ্যান করে মস্কো। 

আন্তর্জতিক অপরাধ আদালত পুতিনের বিরুদ্ধে শিশুদের বেআইনিভাবে নির্বাসন এবং ইউক্রেন বিভিন্ন অঞ্চল থেকে জনসাধারণকে বেআইনিভাবে রাশিয়ান ফেডারেশনে স্থানান্তরের অভিযোগ এনেছে। এর ভিত্তিতেই গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ আদালতের এ পদক্ষেপের একদিন আগে জাতিসংঘ-নির্দেশিত তদন্ত সংস্থা রাশিয়ার বিরুদ্ধে বিভিন্ন ধরনের যুদ্ধপরাধের অভিযোগ তোলে। অভিযোগগুলোর মধ্যে রয়েছে ইউক্রেনে ইচ্ছাকৃত হত্যা, নির্যাতন, অনেক ক্ষেত্রে শিশুদের জোরপূর্বকভাবে তাদের প্রিয়জনের ধর্ষণের ঘটনা দেখানো এবং মৃতদেহের পাশে অন্যান্যদের আটকে রাখা।

মস্কোতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পরিকল্পিত রাষ্ট্রীয় সফরকে সামনের রেখে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির এখব আসল যা যা মস্কোর ও পশ্চিমের মধ্যে সম্পর্ক আরও খারাপ করার পাশাপাশি রাশিয়া ও চীনের মধ্যে ঘনিষ্ঠতা আরও দৃঢ় করবে। 

এএফপির প্রতিবেদন বলছে, রাশিয়া আইসিসির সদস্য নয়। পরোয়ানা কীভাবে কার্যকর হবে, তা-ও স্পষ্ট নয়। আইসিসি’র তথ্যানুসারে, অপরাধগুলো ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে সংঘটিত হয়েছে। আদালতটি আরও জানিয়েছে, পুতিনের বিরুদ্ধে এককভাবে এ অভিযোগ দায়েরের পেছনে যুক্তিসঙ্গত কারণ রয়েছে। 

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার কয়েক দিনের মাথাতেই আইসিসি আইনজীবী করিম খান যুদ্ধপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে তদন্ত শুরু করেন। চলতি মাসের শুরুতে ইউক্রেন সফর শেষে খান জানান, শিশু অপহরণের অভিযোগকে অগ্রাধিকার হিসেবে তদন্ত করছে তার কার্যালয়।   

ইউক্রেনও আইসিসির সদস্য নয়। তবে কিয়েভ আদালতের এখতিয়ার মেনে নিয়েছে এবং খানের কার্যালয়ের সঙ্গে কাজ করছে বলে উল্লেখ করেছে এএফপি।

সূত্র: রয়টার্স ও এএফপি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা