× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্যারিসের রাস্তায় ১০ হাজার টন বর্জ্য

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ মার্চ ২০২৩ ০৯:০৪ এএম

আপডেট : ১৮ মার্চ ২০২৩ ১১:২০ এএম

কর্মবিরতিতে শ্রমিকরা, প্যারিসের ময়লার বিনগুলোয় জায়গা হচ্ছে না বর্জ্যের। ছবি : সংগৃহীত

কর্মবিরতিতে শ্রমিকরা, প্যারিসের ময়লার বিনগুলোয় জায়গা হচ্ছে না বর্জ্যের। ছবি : সংগৃহীত

বর্জ্যশ্রমিকদের ধর্মঘটের কারণে ফ্রান্সের রাজধানী প্যারিসের রাস্তায় সংগ্রহ করা হয়নি এমন আবর্জনার স্তূপ ১০ হাজার টন ছাড়িয়েছে। শুক্রবার (১৭ মার্চ) নগর কর্তৃপক্ষ এমনটাই জানিয়েছে। একই সঙ্গে কর্তৃপক্ষ জানিয়েছে, শ্রমিকদের কাজে ফেরানোর চেষ্টা চলছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন অবশ্য দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন। আরটিএল রেডিওকে তিনি বলেছেন, ময়লা সরানোর কাজ এরই মধ্যে শুরু হয়েছে এবং বিনগুলো খালি করা হচ্ছে।

যদিও প্যারিসের সমাজতন্ত্রবাদী মেয়র অ্যান হিডালগোরের একজন সহযোগী জানিয়েছেন, অবস্থার কোনো পরিবর্তন হয়নি।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ পার্লামেন্টকে পাশ কাটিয়ে নির্বাহী ক্ষমতাবলে নতুন পেনশন বিল পাস করাতে চাইছেন। যার আলোকে একজন বর্জ্যকর্মীকে পেনশনে যেতে হলে আগের ৫৭ বছরের জায়গায় ৫৯ বছরে যেতে হবে। এর পর থেকেই ১২ দিন ধরে বর্জ্যশ্রমিকরা কাজ বন্ধ রেখেছেন।

আর নতুন এ পেনশন সংস্কার বিলের জন্য পার্লামেন্টে ভোটাভুটির দিকে হাঁটছেন না ইমানুয়েল মাখোঁ। দেশটির প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন বৃহস্পতিবার জাতীয় পরিষদে এক ঘোষণায় বলেছেন, বিলটি পাস করতে প্রেসিডেন্ট সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করবেন।

সঙ্গে সঙ্গেই পার্লামেন্টে থাকা আইনপ্রণেতারা সংস্কারের বিষয়ে বিদ্রুপ এবং এর নিন্দা করেছেন। এর মধ্যেই বোর্ন বলেছেন, আমরা আমাদের পেনশনের ভবিষ্যৎ নিয়ে বাজি ধরতে পারি না। এর সংস্কার প্রয়োজন।

বোর্নের ঘোষণার পরই নতুন বিক্ষোভের ডাক দেন ফ্রান্সের শ্রমিক নেতারা। বৃহস্পতিবার সন্ধ্যায় প্যারিসের প্লেস দে লা কনকর্ডে এবং আরও কয়েকটি শহরে কয়েক হাজার মানুষ জড়ো হয়েছিল।

চলমান বিক্ষোভের নেতৃত্বদানকারী ইউনিয়নগুলোর মধ্যে একটি সিএফডিটি। ইউনিয়নটির প্রধান লরেন্ট বার্গার এক টুইটবার্তায় বলেছেন, (সাংবিধানিক অনুচ্ছেদ, প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতা) ৪৯.৩ পুনরায় প্রয়োগ করে সরকার এটাই প্রমাণ করেছে যে অবসরের বয়স দুই বছর পিছিয়ে দেওয়ার অনুমোদনের ক্ষেত্রে তাদের সংখ্যাগরিষ্ঠতা নেই।

এদিকে অন্য আরেকটি শ্রমিক ইউনিয়ন সিজিটির প্রধান ফিলিপ মার্টিনেজও আরও ধর্মঘট ও বিক্ষোভের আহ্বান জানিয়েছেন।

জানুয়ারির মাঝামাঝি থেকেই ফ্রান্সজুড়ে ব্যাপক বিক্ষোভ চলছে। অর্থনৈতিক সংকট সম্পর্কিত বিভিন্ন সরকারি সিদ্ধান্তের ক্ষেত্রে লাখ লাখ মানুষ পরিকল্পনার বিরোধিতা করে দেশটির রাস্তায় নেমেছে।

সূত্র : ফ্রান্স ২৪

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা