× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর কাছে যা চাইলেন জেলেনস্কি

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২২ ১২:৫২ পিএম

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২২ ১৪:০০ পিএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, তিনি আশা করছেন রাশিয়াকে রুখতে কিয়েভকে সাহায্য করবেন যুক্তরাজ্যের নবনির্বাচিত প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সোমবার (৫ সেপ্টেম্বর) বরিস জনসনের উত্তরসূরি নির্বাচিত হয়েছেন লিজ ট্রাস। মঙ্গলবার রানীর সঙ্গে দেখা করে বরিস তার দায়িত্ব ছাড়লে দেশটির প্রধানমন্ত্রীর ভার যাবে লিজের কাঁধে।

ব্রিটেনের নতুন এ প্রধানমন্ত্রী জেলেনস্কির সমর্থকদের একজন।

সোমবার দেওয়া বক্তৃতায় লিজ ট্রাসের সঙ্গে নতুন সম্পর্ক তৈরি করার আগ্রহ প্রকাশ করেন জেলেনস্কি। এ সময় তিনি আরও বলেন, ‘আমি বিশ্বাস করি একসঙ্গে আমরা আরও ভালোভাবে আমাদের জনগণকে রক্ষা করতে পারব। এ ছাড়া রাশিয়ার সব ধ্বংসাত্মক প্রচেষ্টাকে রুখতে সক্ষম হব।’

জেলেনস্কি বলেন, ইউক্রেনে আমরা সবাই তাকে ভালো করে চিনি। তিনি সবসময় ইউরোপীয় রাজনীতির উজ্জ্বল দিকে ছিলেন। এখন আমাদের মূল বিষয় হলো ঐক্য সমুন্নত রাখা।

২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনী তাদের আগ্রাসন শুরু করার পর থেকে ব্রিটেন ইউক্রেনের কট্টর মিত্র হয়ে পাশে দাঁড়িয়েছে। সে কারণে যুদ্ধ শুরুর পর থেকে লন্ডন কিয়েভের যুদ্ধরত বাহিনীকে সামরিক সরঞ্জাম থেকে শুরু করে তহবিল ও প্রশিক্ষণের ব্যবস্থা করে দিয়েছে।

এর আগে গত মাসেই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনকে ‘অর্ডার অব লিবার্টি’ খেতাবে ভূষিত করেন জেলেনস্কি। ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে জনসনের তৃতীয় কিয়েভ সফরের সময় দেশটির সার্বভৌমত্বের প্রতি সম্মান ও সমর্থন প্রদর্শন করায় তাকে এ পুরস্কার দেওয়া হয়।

প্রবা/এনএস/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা