× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইকুয়েডর ও পেরুতে ৬.৮ মাত্রার ভূমিকম্প, নিহত ১৪

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ০৯:০১ এএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ০৯:২৭ এএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ইকুয়েডর ও পেরুতে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে  অন্তত ১৪ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ৩ শতাধিক মানুষ। রিখটার স্কেলে এর মাত্রা ৬ দশমিক ৮ বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

স্থানীয় সময় শনিবার (১৮ মার্চ) ইকুয়েডরের উপকূলীয় অঞ্চল ও পেরুর উত্তরাঞ্চলে এ ভূমিকম্প আঘান হানে। ভূমিকম্পের কারণে ইকুয়েডরে একাধিক বাড়িঘর, হাসপাতাল ও অবকাঠামোগত ক্ষয়ক্ষতি হয়েছে।

ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটি গুয়াস প্রদেশের বালাও শহর থেকে প্রায় ১০ কিলোমিটার (৬ দশমিক ২ মাইল) দূরে ভূপৃষ্ঠের ৬৬ দশমিক ৪ কিলোমিটার (৪১ দশমিক ৩ মাইল) গভীরতায় আঘাত হানে। তবে ভূমিকম্পের কারণে সুনামি হওয়ার শঙ্কা নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো লাসো এক টুইট বার্তায় বলেন, ‘আজ সকালে ভূমিকম্পের ফলে সৃষ্ট ক্ষয়ক্ষতি যাচাই করার জন্য আমরা এলাকায় অবস্থান করছি। আমি নিশ্চিত করতে চাই যে আমি আপনার সঙ্গে আছি। একইসঙ্গে ক্ষতিগ্রস্তদের প্রতি আমার সংহতি ও অঙ্গীকার প্রকাশ করছি।’

প্রেসিডেন্সির যোগাযোগ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পে ১৪ জন নিহত হয়েছেন। এতে ৩৮০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। হতাহতদের বেশিরভাগই এল ওরো প্রদেশের বাসিন্দা।

সংস্থাটি আরও জানিয়েছে, ভূমিকম্পের জেরে কমপক্ষে ৪৪টি বাড়ি ধ্বংস হয়ে গেছে এবং ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৯০টি বাড়ি। প্রায় ৫০টি শিক্ষা ভবন ও ৩০ টিরও বেশি স্বাস্থ্যকেন্দ্রও ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি ভূমিকম্পের কারণে সৃষ্ট ভূমিধসের একাধিক রাস্তাঘাটও অবরুদ্ধ হয়ে আছে। সান্তা রোসা বিমানবন্দরের সামান্য ক্ষতি হলেও তা এখনো চালু রয়েছে।

ইকুয়েডরের সেক্রেটারিয়েট অব রিস্ক ম্যানেজমেন্ট আগে এক বিবৃতিতে জানিয়েছিল, আজুয়ায় প্রদেশে একটি গাড়ির ওপর দেয়াল ধসে পড়ে একজনের মৃত্যু হয়েছে। অন্যান্য প্রদেশগুলোকে কাঠামোগত ক্ষয়ক্ষতি হয়েছে।

সংস্থাটি আরও জানিয়েছে, রাষ্ট্র পরিচালিত তেল কোম্পানি পেট্রোকুয়াডর সতর্কতা অবলম্বন করে একাধিক মানুষকে সরিয়ে নিয়েছে এবং নিজেদের কিছু কার্যক্রম স্থগিত করেছে।

ভূমিকম্পের উৎপত্তিস্থলের কাছাকাছি অবস্থিত ইসলা পুনার বাসিন্দা আর্নেস্টো আলভারাডো রয়টার্সকে বলেন, সেখানে কিছু বাড়ি ধসে পড়েছে। তিনি আরও বলেন, ভূমিকম্পের সময় ‘আমরা সবাই দৌড়ে রাস্তায় বেরিয়ে পড়ি, আমরা খুব ভয় পেয়েছিলাম।’

ইকুয়েডরের জিওফিজিক্স ইনস্টিটিউট জানিয়েছে, প্রাথমিক ভূমিকম্পের পরের কয়েক ঘণ্টায় দুটি আফটারশকও হয়েছিল। তবে তা দুর্বল ছিল বলে এতে কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

অন্যদিকে পেরু কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটির উত্তরাঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে কোনো মানুষ বা অবকাঠামোর ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া যায়নি।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা