× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দনবাস অঞ্চলে পুতিন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ১০:০২ এএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ১২:৩৯ পিএম

শনিবার (১৮ মার্চ ) একত্রীকরণ বর্ষপূর্তি উপলক্ষে ক্রিমিয়া সফরে গিয়েছিলেন পুতিন। ছবি: সংগৃহীত

শনিবার (১৮ মার্চ ) একত্রীকরণ বর্ষপূর্তি উপলক্ষে ক্রিমিয়া সফরে গিয়েছিলেন পুতিন। ছবি: সংগৃহীত

রাশিয়ার অধিকৃত ইউক্রেনের কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মারিউপোল সফর করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। সবশেষ জানা গিয়েছিল, একত্রীকরণ বর্ষপূর্তি উপলক্ষে ক্রিমিয়া সফরে গিয়েছিলেন তিনি।

ক্রেমলিনের রাষ্ট্রীয় সংবাদ সেবার বরাত দিয়ে  রবিবার (১৯ মার্চ) সকালে তাস ও রিয়া নভোস্কিসহ একাধিক রুশ সংবাদ সংস্থা জানিয়েছে, পুতিন মারিউপোল সফর করেছেন।

এতে আরও বলা হয়, রাশিয়ার উপপ্রধানমন্ত্রী মারাত খুসনুলিনের সঙ্গে হেলিকপ্টারে চড়ে মারিউপোলে পৌঁছান পুতিন।

এ সফরে তিনি ওই অঞ্চল পুনরুদ্ধারে রুশ সেনাদের অগ্রগতি পর্যবেক্ষণ করতে বেশ কয়েকটি জেলায় ভ্রমণ করেন। এ সময় পুতিন ‘নতুন আবাসিক জেলা, সামাজিক ও শিক্ষাগত অবকাঠামো, আবাসন ও সাম্প্রদায়িক পরিষেবার অবকাঠামো ও নতুন চিকিৎসা প্রতিষ্ঠানের’ নির্মাণকাজ পরিদর্শন করেন বলে জানা যায়।

পাশাপাশি তিনি ‘ইয়ট ক্লাবের উপকূলরেখা, থিয়েটার বিল্ডিং’ একই সঙ্গে শহরের অন্যান্য ‘উল্লেখযোগ্য স্থানও’ পরিদর্শন করেন।

তবে এ সফর কখন হয়েছিল তা এখনও স্পষ্ট নয়। এ ছাড়া রাশিয়ার নতুন অঞ্চলে পুতিনের এই প্রথম সফরের কোনো ছবি বা ভিডিও শেয়ার করেনি ক্রেমলিন।

গত বছরের এপ্রিলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা দেয়, ইউক্রেনের অন্যতম বৃহত্তম শহর মারিউপোল দখলে নিয়েছে মস্কো সেনারা। এরপর একই বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত গণভোটের মাধ্যমে দোনেৎস্ক পিপলস রিপাবলিকের অংশ হিসেবে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করা হয় মারিউপোলকে। কেবল মারিউপোল নয়, দোনেৎস্ক পিপলস রিপাবলিকের অংশ হিসেবে যুক্ত করা হয় ইউক্রেনের লুহানস্ক, জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চলকেও।

যদিও পশ্চিমা বিশ্ব এই গণভোটকে স্বীকৃতি দেয়নি। কিয়েভও প্রত্যয় ব্যক্ত করেছে যে তারা এই অঞ্চল পুনরুদ্ধার করবে। বর্তমানে ইউক্রেনীয় সেনাদের সঙ্গে রুশ সেনাদের যে লড়াই চলছে তা এই দনবাস অঞ্চলকে ঘিরেই।    

কিছুদিন আগেই এই অঞ্চলে রাশিয়ার সামরিক ঘাঁটি পরিদর্শনে এসেছিলেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। তবে পুতিনের এই অঞ্চল সফর এই প্রথম। 

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়েই রুশ দাবীকৃত ইউক্রেনীয় অঞ্চলে প্রবেশ করলেন ভ্লাদিমির পুতিন। 

সূত্র : রাশিয়া  টুডে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা