× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শান্তি প্রতিষ্ঠায় মিশরের মধ্যস্ততায় ইসরায়েল-ফিলিস্তিন বৈঠক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ১৫:২৫ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ১৫:৫২ পিএম

দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা ও সহিংসতা কমাতে  বৈঠক করেছেন ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা। ছবি: সংগৃহীত

দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা ও সহিংসতা কমাতে বৈঠক করেছেন ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা। ছবি: সংগৃহীত

চলমান উত্তেজনা ও সহিংসতা কমাতে মিশরের শহর শার্ম আল-শেখে বৈঠক করেছেন ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা।

স্থানীয় সময়  রবিবার (১৯ মার্চ) দুই পক্ষের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। এক বছর ধরে চলে আসা সহিংসতা কমাতে এ বৈঠকটি ছিল উভয় রাষ্ট্রের আঞ্চলিক মিত্র মিশর ও জর্ডান এবং যুক্তরাষ্ট্রের দ্বিতীয় প্রচেষ্টা। চলমান ওই সহিংসহায় ২ শতাধিক ফিলিস্তিনি ও ৪০ জনেরও বেশি ইসরায়েলি নিহত হন।

গত মাসেও দুই দেশের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। সে সময় চলমান উত্তেজনা কমানোর প্রতিশ্রুতি দিয়ে বৈঠক শেষ হয়। কিন্তু একই দিনে নতুনভাবে সহিংসতা শুরু হলে ভেস্তে যায় সেই প্রতিশ্রুতি।

অধিকৃত পশ্চিম তীরে একজন ফিলিস্তিনি বন্দুকধারী দুই ইসরায়েলিকে গুলি করে হত্যা করেন। এর জবাবে ফিলিস্তিনি শহরে তাণ্ডব চালায় ইহুদি দখলদারেরা। এতে একজন ফিলিস্তিনি নিহত হন এবং অবকাঠামোগত ক্ষয়ক্ষতি হয়।

সেই শেষ বৈঠকের পর থেকেই একর পর এক সহিংস সংঘর্ষে জড়িয়েছে ফিলিস্তিন ও ইসরায়েল। যার কারণে দ্বিতীয় ধাপের এ বৈঠকেও সমাধানের বিষয়টি নিয়ে সন্দেহ রয়ে গেছে। এদিকে এ সপ্তাহে শুরু হতে যাচ্ছে মুসলিমদের পবিত্র রমজান মাস, যা আগামী মাসে শেষ হবে। একই সময়ে দুই দেশেই থাকবে ঈদ আনন্দ। তাই  মধ্যস্থতাকারীরা রমজানের শুরুতেই এ উত্তেজনা কমানোর লক্ষ্যে দুই পক্ষের বৈঠকের আয়োজন করে।

মিশরীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমেদ আবু জায়েদ বলেন, রবিবারের বৈঠকে দুই পক্ষের পাশাপাশি মিশর, জর্ডান ও যুক্তরাষ্ট্রের ‘উচ্চ পর্যায়ের রাজনৈতিক ও নিরাপত্তা কর্মকর্তারা’ উপস্থিত থাকবেন।

তিনি এক টুইট বার্তায় লেখেন, এ আলোচনা ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি অর্জন ও তাদের সমর্থন জানানোর একটি প্রচেষ্টা।

এদিকে ইসরায়েলের সঙ্গে এ বৈঠককে ‘ক্রমাগত ইসরায়েলি আগ্রাসন বন্ধের দাবি’ বলে জানিয়েছেন ফিলিস্তিনি কর্মকর্তা হুসেইন আল-শেখ।

এ বৈঠকের বিষয়ে ইসরায়েলের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি। তবে ইসরায়েলি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তারা বৈঠকে উপস্থিত থাকবেন।

সূত্র: আলআরাবিয়া

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা