× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অনাস্থা ভোটের মুখে ফরাসি প্রেসিডেন্ট মাখোঁ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ২১:৩৫ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ২১:৫১ পিএম

পার্লামেন্টকে পাশ কাটিয়ে পেনশনের বয়সসীমা বাড়ানোর একটি বিল নিয়ে ব্যাপক বিক্ষোভের মুখে রয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। ছবি : সংগৃহীত

পার্লামেন্টকে পাশ কাটিয়ে পেনশনের বয়সসীমা বাড়ানোর একটি বিল নিয়ে ব্যাপক বিক্ষোভের মুখে রয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। ছবি : সংগৃহীত

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর বিরুদ্ধে সোমবার (২০ মার্চ) দেশটির পার্লামেন্টে অনাস্থা ভোট অনুষ্ঠিত হবে। এতে করে দ্বিতীয় দফায় ক্ষমতাগ্রহণকারী মাখোঁ ‘অগ্নিপরীক্ষায়’ পড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) পার্লামেন্টকে পাশ কাটিয়ে পেনশনের বয়সসীমা বাড়ানোর একটি বিল পাস করে মাখোঁ সরকার। সিদ্ধান্তটি ভালোভাবে নেয়নি দেশটির সাধারণ মানুষ। এ নিয়ে দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। 

বার্তাসংস্থা রয়টার্স জানায়, সোমবার মাখোঁ ও তার সরকারের ওপর অনাস্থা ভোট অনুষ্ঠিত হবে। তবে ভোট হলেও তার সরকারের পতন হওয়ার সম্ভাবনা নেই। তা সত্ত্বেও অনাস্থা ভোটের মুখোমুখি হওয়াটা মাখোঁ সরকারের জন্য বিব্রতকর।

মধ্যপন্থি দল লিখঁ প্রথম অনাস্থা ভোট আয়োজনের প্রস্তাব দেয়। এতে সমর্থন জানায় উগ্র ডানপন্থি নুপেস জোট। এর কয়েক ঘণ্টা পর অপর উগ্র ডানপন্থি দল ন্যাশনাল র‌্যালি পার্টি আরেকটি অনাস্থা ভোটের প্রস্তাব দেয়। সংসদে এ দলের ৮৮টি আসন রয়েছে।

গত বছর নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা হারায় মাখোঁর দল। তারপরও একাধিক দলের প্রস্তাবিত এ অনাস্থা ভোট হবে না বলে ধারণা করা হচ্ছে, কারণ এটি এগিয়ে যেতে ডানপন্থি, বামপন্থি ও মধ্যপন্থিসহ সব দলের এক জোট হতে হবে।

গত সপ্তাহে ফ্রান্সে পেনশনের বয়সসীমা দুই বছর বাড়িয়ে ৬৪ বছর করা হয়। এরপরই আন্দোলনে নামেন মানুষ। গত তিন দিন ধরে এ নিয়ে দেশটিতে অচলাবস্থা চলছে।

সূত্র : রয়টার্স



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা