× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কঙ্গোয় সশস্ত্র গোষ্ঠীর হামলায় নিহত অন্তত ২২

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ মার্চ ২০২৩ ১০:২৯ এএম

আপডেট : ২০ মার্চ ২০২৩ ১২:২৬ পিএম

কঙ্গোর পূর্বাঞ্চলীয় ইতুরি ও উত্তর কিভু প্রদেশজুড়ে রাতভর একের পর এক হামলায় অন্তত ২২ জন নিহত হয়েছেন। ছবি : সংগৃহীত

কঙ্গোর পূর্বাঞ্চলীয় ইতুরি ও উত্তর কিভু প্রদেশজুড়ে রাতভর একের পর এক হামলায় অন্তত ২২ জন নিহত হয়েছেন। ছবি : সংগৃহীত

ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলীয় ইতুরি ও উত্তর কিভু প্রদেশজুড়ে রাতভর একের পর এক হামলায় অন্তত ২২ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

স্থানীয় সময় শনিবার (১৮ মার্চ) রাতে সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা ওই হামলা চালায়। রবিবার কর্মকর্তারা এ ঘটনায় হতাহতের তথ্য জানান।

দেশটির সেনাবাহিনী ও জাতিসংঘ শান্তিরক্ষীদের ক্রমাগত হস্তক্ষেপ সত্ত্বেও কয়েক বছর ধরে কঙ্গোর পূর্বাঞ্চলে সহিংসতা চলমান। শনিবার রাতের ওই হামলা এ অস্থিরতার সর্বশেষ ঘটনা।

শনিবার ইতুরি প্রদেশের বেশ কয়েকটি গ্রামে একযোগে চালানো হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছেন।

স্থানীয় কর্মকর্তারা ও সুশীলসমাজের নেতারা কোঅপারেটিভ ফর দ্য ডেভেলপমেন্ট অব কঙ্গো বা কোডেকো নামের সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করেছেন।

হামলার শিকার মাহাগি অঞ্চলের কর্মকর্তা কর্নেল জ্যাক ডিসানোয়া রয়টার্সকে বলেন, ‘শান্তিপূর্ণ অবস্থানের জন্য অসংখ্য আবেদন জানানো সত্ত্বেও কোডেকো সশস্ত্র গোষ্ঠী দুর্বলদের ওপর গণহত্যা চালিয়ে যাচ্ছে।’

পাশের লুবেরো অঞ্চলের কর্মকর্তা কর্নেল অ্যালাইন কিওয়েয়ার জানান, উত্তর কিভুর মাউন্ট কিয়াভিরিমুর এনগুলি গ্রামে জঙ্গিরা আরও ১০ জনকে হত্যা করেছে। একই সঙ্গে আরও তিনজনকে অপহরণ করেছে।

তিনি এ হামলার জন্য পূর্ব কঙ্গোয় অবস্থিত একটি উগান্ডার সশস্ত্র গোষ্ঠী অ্যালাইড ডেমোক্র্যাটিক ফোর্সেসকে (এডিএফ) দায়ী করেছেন।

কিওয়েওয়ার একে একটি দুঃখজনক পরিস্থিতি বলে উল্লেখ করে বলেন, ‘তারা (জঙ্গিরা) ছুরিসহ অন্যান্য ধারালো অস্ত্র ব্যবহার করে তাদের হত্যা করেছে।’

ব্যাপক জঙ্গি সহিংসতা রোধ করতে কঙ্গোর সরকার ২০২১ সালে উত্তর কিভু ও ইতুরিতে অবরোধের ঘোষণা করেছিল। কিন্তু এসবেও হত্যাকাণ্ড ও বিদ্রোহী তৎপরতা কমার কোনো লক্ষণ দেখা যায়নি।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা