× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ক্রমবর্ধমান সহিংসতা রোধে পদক্ষেপ নিতে একমত ইসরায়েল, ফিলিস্তিন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ মার্চ ২০২৩ ১৩:৩১ পিএম

ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা চলমান উত্তেজনা ও সহিংসতা কমাতে পবিত্র রমজান মাসের আগে পদক্ষেপ নেবেন। ছবি: সংগৃহীত

ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা চলমান উত্তেজনা ও সহিংসতা কমাতে পবিত্র রমজান মাসের আগে পদক্ষেপ নেবেন। ছবি: সংগৃহীত

ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা মিশরে এক বৈঠকে চলমান উত্তেজনা ও সহিংসতা কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে একমত হয়েছেন। পবিত্র রমজান মাসের আগে এ বিষয়ে পদক্ষেপ নেবেন বলেও জানান তারা।

রবিবার (১৯ মার্চ) মিশরের  শহর শার্ম আল-শেখে বৈঠক করেন ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা। বৈঠকে রমজান শুরুর পর জেরুজালেমের পবিত্র স্থানগুলোতে যেকোনো ধরনের সহিংস ঘটনা এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার বিষয়ে জোর দেন তারা।

বৈঠক শেষে প্রকাশিত এক যৌথ বিবৃতিতে বলা হয়, ইসরায়েল আগামী চার মাসের জন্য নতুন বসতি স্থাপনের বিষয়ে আলোচনা বন্ধ রাখবে এবং আগামী ছয় মাস কোনো ধরনের নতুন বসতি স্থাপনের অনুমতি দেবে না।

বিবৃতিতে আরও বলা হয়, দুই পক্ষই সহিংসতা, উস্কানি ও আপত্তিকর কর্মকাণ্ড প্রতিরোধের জন্য পদক্ষেপ নিতে সম্মত হয়েছে। আগামী মাসে মিশরেই ফের এসব বিষয়ে অগ্রগতি নিয়ে আলোচনায় বসতেও একমত হয়েছে ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা।

গত ২৬ ফেব্রুয়ারি জর্ডানে দুই দেশের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। সে সময়ও চলমান উত্তেজনা কমানোর প্রতিশ্রুতি দিয়ে বৈঠক শেষ হয়। কিন্তু একই দিনে নতুনভাবে সহিংসতা শুরু হলে ভেস্তে যায় সেই প্রতিশ্রুতি।

অধিকৃত পশ্চিম তীরে একজন ফিলিস্তিনি বন্দুকধারী দুই ইসরায়েলিকে গুলি করে হত্যা করেন। এর জবাবে ফিলিস্তিনি শহরে তাণ্ডব চালায় ইহুদি দখলদারেরা। এতে একজন ফিলিস্তিনি নিহত হন এবং অবকাঠামোগত ক্ষয়ক্ষতি হয়।

সূত্র: আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা