× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুতিনের গ্রেপ্তারি পরোয়ানার বিরুদ্ধে মামলা করল মস্কো

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ মার্চ ২০২৩ ১৮:৩৮ পিএম

আপডেট : ২০ মার্চ ২০২৩ ১৯:০২ পিএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গত সপ্তাহে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেনে হামলার অভিযোগে তার বিরুদ্ধে ওই পরোয়ানা জারি করা হয়। আইসিসির ওই গ্রেপ্তারি পরোয়ানা জারির সঙ্গে সংশ্লিষ্ট কৌঁসুলি ও বিচারকদের বিরুদ্ধে সোমবার পাল্টা ফৌজদারি মামলা করেছে রাশিয়ার ইনভেস্টিগেটিভ কমিটি। 

সোমবার (২০ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামের এক পোস্টে ইনভেস্টিগেটিভ কমিটি জানায়, আইসিসির কৌঁসুলি করিম আহমদ খান, বিচারক তোমোকো আকানে, রোজারিও সালভাতোর আইতালা এবং সার্জিও জেরার্ডো উগালদে গোডিনেজের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়েছে। 

গত সপ্তাহে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আগে ২২ ফেব্রুয়ারি একটি পিটিশন দায়ের করেন করিম আহমদ খান। প্রি-ট্রায়াল চেম্বারে করা ওই পিটিশনে পুতিনকে গ্রেপ্তারের ওয়ারেন্ট জারির অনুমতি প্রার্থনা করা হয়। 

পুতিনের পাশাপাশি রাশিয়ার শিশু অধিকারের কমিশনার মারিয়া লভোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আইসিসি। ইউক্রেনের শিশুদের অবৈধভাবে রাশিয়ায় নিয়ে যাওয়ার অভিযোগে লভোভা-বেলোভার বিরুদ্ধে পরোয়ানা জারি করা হয়েছে। 

রুশ গণমাধ্যম আরটির প্রতিবেদন জানায়, পুতিনের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের কোনো অপরাধ প্রমাণিত না হওয়ায় আইসিসির গ্রেপ্তারি পরোয়ানাকে স্পষ্টত অবৈধ বলে উল্লেখ করা হয়েছে ইনভেস্টিগেটিভ কমিটির মামলায়। 

ইনভেস্টিগেটিভ কমিটির মামলায় এটাও বলা হয়, জাতিসংঘের ১৯৭৩ সালের প্রোটেকশন অব ডিপ্লোম্যাটস কনভেনশন অনুযায়ী, রাষ্ট্রপ্রধানদের বিদেশি কোনো আইনে বিচার করার কোনো সুযোগ নেই। তাদের ওই অবস্থা থেকে দায়মুক্তি দেওয়া হয়েছে। 


সূত্র : আরটি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা