× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফ্রান্সে বিক্ষোভ অব্যাহত, গ্রেপ্তার ২ শতাধিক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১৬:০৯ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৩ ১৭:০৫ পিএম

বিক্ষোভকারীদের ঘিরে রয়েছে পুলিশ। ছবি : সংগৃহীত

বিক্ষোভকারীদের ঘিরে রয়েছে পুলিশ। ছবি : সংগৃহীত

ফ্রান্স সরকারের পেনশনের বয়সসীমা বাড়ানোর ঘোষণা দেওয়ার পর থেকে দেশটিতে গণবিক্ষোভ চলছে। এ পর্যন্ত ২ শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার (২০ মার্চ) সন্ধ্যায় দেশজুড়ে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়। এতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পুলিশ ২ শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) পার্লামেন্টকে পাশ কাটিয়ে পেনশনের বয়সসীমা বাড়ানোর একটি বিল পাস করে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। এতে পেনশনের বয়সসীমা দুই বছর বাড়িয়ে ৬৪ বছর করা হয়। যা মেনে নিতে পারেনি দেশটির সাধারণ মানুষ। এ নিয়ে দেশটিতে শুরু হয় ব্যাপক বিক্ষোভ।

এদিকে সোমবার মাঁখো সরকারের প্রস্তাবনার বিষয়ে দেশটির পার্লামেন্টে অনুষ্ঠিত হয় অনাস্থা ভোট। আর সে ভোটে জয় হয় মাখোঁ সরকারের।

এরপরও প্যারিসের ব্যস্ততম রাস্তাগুলোতে জড়ো হয়ে বিক্ষোভ করেন শত শত মানুষ। সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছুড়ছে পুলিশ। কোথাওবা বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে পুলিশ, কোথাও বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করছে।

পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের প্রসঙ্গে জাতিসংঘের ফ্রিডম অব অ্যাসোসিয়েশনের বিশেষ প্রতিবেদক ক্লেমেন্ট ভউল একটি টুইটার বার্তা প্রকাশ করেন। সেখানে তিনি বলেন, বিক্ষোভকারীদের ওপর পুলিশের এভাবে অতিরিক্ত শক্তি প্রয়োগ করা এড়িয়ে যাওয়া উচিত।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা