× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্তন্যপায়ী প্রাণীর ওজন বিশ্ব জনসংখ্যার ১০ ভাগের কম

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১৭:৫০ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৩ ১৮:০০ পিএম

স্তন্যপায়ীর সংখ্যা কমানো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। ছবি : সংগৃহীত

স্তন্যপায়ীর সংখ্যা কমানো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। ছবি : সংগৃহীত

বিশ্বে বন্য স্তন্যপায়ী প্রাণীর সংখ্যা আতঙ্কজনক হারে কমেছে। বর্তমান বিশ্বে স্তন্যপায়ী প্রাণীর ওজন মোট জনসংখ্যার ওজনের ১০ ভাগের কম। ইসরায়েলের ওয়াইসমান ইনস্টিটিউট অব সায়েন্সের সাম্প্রতিক এক গবেষণায় এ দাবি করা হয়েছে। 

গবেষণাটির দাবি, বর্তমান বিশ্বের বন্য স্তন্যপায়ী প্রাণীর মোট ওজন ২ কোটি ২০ লাখ টন। আর মানুষের মোট ওজন ৩৯ কোটি টন। অর্থাৎ মানুষের তুলনায় স্তন্যপায়ীর ওজন ১০ ভাগের কম। বন্য স্তন্যপায়ী প্রাণী বলতে হাতি, বাইসন, বাঘ, হরিণ ইত্যাদি বোঝানো হয়েছে।  

গরু-ছাগল ইত্যাদির মতো পোষা প্রাণীর ওজন ৬৩ কোটি টন। অন্যদিকে শূকরের ওজন যাবতীয় স্তন্যপায়ী প্রাণীর প্রায় দ্বিগুণ।

ওয়াইসমান ইনস্টিটিউটের গবেষণার দাবি, অপরিকল্পিত উন্নয়ন ও নগরায়ণ, আবাদি জমির বিস্তার ইত্যাদির কারণে বন্যপ্রাণী প্রতিনিয়ত হুমকিতে পড়ছে। এতে করে বন্যপ্রাণীর বাসস্থান ধ্বংস হচ্ছে। তাদের খাদ্যের উৎসে টান পড়ছে। বিশ্ব জনসংখ্যা সম্প্রতি ৮০০ কোটিতে প্রবেশ করেছে। এ বিশাল জনগোষ্ঠীর জন্য খাবারের জোগান দিতে পরিবেশ ও প্রকৃতির ওপর চাপ ক্রমশ বাড়বে। এতে করে কয়েক বছরে বন্য স্তন্যপায়ী প্রাণীর ওপর চাপ আরও বাড়বে। 

ওয়াইসমান ইনস্টিটিউটের গবেষণা দলের প্রধান রন মিলো গার্ডিয়ানকে বলেন, ’এটা অত্যন্ত উদ্বেগজনক। কারণ বিশ্ব মানুষের বসবাসের উপযোগী থাকার জন্য পরিবেশের ভারসাম্য ঠিক থাকা জরুরি। এক্ষেত্রে স্তন্যপায়ী প্রাণী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিন্তু প্রতিবছর স্তন্যপায়ী প্রাণীর সংখ্যা উদ্বেগজনক হারে কমছে। এটা রোধে এখনই ব্যবস্থা নিতে হবে।’ 

ইতঃপূর্বে স্তন্যপায়ী প্রাণীর সংখ্যা কমানোরে গতি নিয়ে যে গবেষণা ছিল, বর্তমান অবস্থা তার চেয়ে অনেক বেশি ভয়াবহ। দুই বছর আগে এক গবেষণায় বিশ্বে স্তন্যপায়ী প্রাণীর ওজন ৫ কোটি টন হতে পারে বলে বলা হয়েছিল।  

স্তন্যপায়ী প্রাণীর ওজন-সংক্রান্ত গবেষণাটি করার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্য নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে শিগগির আরও গবেষণা হবে। আগামী ১০০ বছরে বিশ্বে স্তন্যপায়ীর ওজন কেমন হারে কমতে পারে, তা নিয়ে একটি গবেষণা করার ঘোষণা দিয়েছে ওয়াইসমান ইনস্টিটিউট। 

সূত্র : গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা