× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অমর্ত্য সেনের নামে বিতর্কিত জমির নামজারি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ২০:২৩ পিএম

আপডেট : ২২ মার্চ ২০২৩ ০০:৪০ এএম

অমর্ত্য সেন। ছবি : সংগৃহীত

অমর্ত্য সেন। ছবি : সংগৃহীত

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের নামে শান্তিনিকেতনের কিছু জমির মিউটেশন (নামজারি) করেছে সরকার। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উচ্ছেদ নোটিসের এক দিনের মাথায় এই নামজারি করা হলো। সোমবার (২০ মার্চ) বীরভূম জেলার ভূমি ও ভূমি সংস্কার দপ্তর নামজারির কাজটি সম্পন্ন করেছে। 

বীরভূমের জেলা প্রশাসক (ডিএম) বিধান রয় সংবাদমাধ্যমকে বলেন, অমর্ত্য সেনের বাবা আশুতোষ সেনের নামে থাকা জমি উত্তরাধিকার সূত্রে অমর্ত্য সেনের নামে মিউটেশন করে দেওয়া হয়েছে। 

তবে বিশ্বভারতী কর্তৃপক্ষের দাবি, আশুতোষ সেনকে সোয়া এক একর জমি দেওয়া হয়েছিল। কিন্তু অমর্ত্য সেন ১৩ শতক বেশি জমি ‘দখল’ করে আছেন। অর্থাৎ তার কাছে রয়েছে ১ দশমিক ৩৮ একর জমি, যা তাকে ছাড়তে হবে। তাই অমর্ত্য সেনের শান্তিনিকেতনের বাড়ির ১৩ শতক জমির মালিক বিশ্বভারতী। ফলে তাদের জমি পুনরুদ্ধারের প্রক্রিয়া চলবে।

সোমবার জেলা প্রশাসন ১ দশমিক ৩৮ একর জমি অমর্ত্য সেনের নামে নামজারি করেছে। 

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, অমর্ত্য সেনের শান্তিনিকেতনের বাড়িসংক্রান্ত ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের নথি টুইট করেছেন তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেন, বাংলার গর্ব অমর্ত্য সেনকে অপমান করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। এবার তার জমির নথি সামনে এলো। তাকে অপমান করা বন্ধ করা হোক। 

এদিকে ২৯ মার্চ বা তার আগে অমর্ত্য সেন বা তার প্রতিনিধিদের বিশ্বভারতীর সেন্ট্রাল অ্যাডমিশন বিল্ডিংয়ের আলোচনা কক্ষে বিশ্বভারতীর শুনানির জন্য উপস্থিত থাকতে বলা হয়েছিল। রবিবার একটি চিঠি পাঠিয়ে ওই শুনানির কথা জানানো হয়। 

সূত্র :  হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা