× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

খালিস্তানি নেতা অমৃতপাল কি ‘পাকিস্তানে’ পালিয়েছেন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ২১:২৭ পিএম

আপডেট : ২২ মার্চ ২০২৩ ০০:৩৯ এএম

খালিস্তানি নেতা অমৃতপাল সিংহ। ছবি : সংগৃহীত

খালিস্তানি নেতা অমৃতপাল সিংহ। ছবি : সংগৃহীত

ভারতের পাঞ্জাব রাজ্যে ৮০ হাজার পুলিশ থাকা সত্ত্বেও পালিয়ে গেলেন আলোচিত খালিস্তানি নেতা অমৃতপাল সিংহ? তা হলে কী করছিল পুলিশ? খালিস্তানি নেতার গ্রেপ্তারি প্রসঙ্গে রাজ্য পুলিশকে এভাবেই ভর্ৎসনা করল পাঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্ট।

এদিকে ‘ওয়ারিস পাঞ্জাব দে’-এর নেতা অমৃতপালের খোঁজে তন্ন তন্ন করে তল্লাশি চালাচ্ছে পাঞ্জাব পুলিশ। এত নিরাপত্তা থাকা সত্ত্বেও খালিস্তানি নেতা কীভাবে সেই বেড়াজাল ভেঙে পালালেন, তা নিয়ে প্রশ্ন তুলেছে আদালত। শুধু তাই-ই নয়, এটা যে রাজ্য পুলিশের গোয়েন্দাদের ব্যর্থতা, সে কথাও উল্লেখ করেছে আদালত। অমৃতপালকে গ্রেপ্তারের বিষয়ে কী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে, অপারেশন কত দূর এগিয়েছে, যাবতীয় তথ্যও রাজ্যের কাছে চেয়েছে আদালত।

পাঞ্জাব পুলিশ মঙ্গলবার আদালতকে জানায়, অমৃতপালকে গ্রেপ্তারের জন্য শনিবার (১৮ মার্চ) থেকেই তল্লাশি চালানো হচ্ছে। ইতোমধ্যেই তার ১২০ জন সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে। অমৃতপালের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। 

পুলিশের দাবি শুনে আদালত পাল্টা প্রশ্ন করে, অমৃতসরে জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে আঁটসাঁট নিরাপত্তা ছিল। কিন্তু তারপরেও সেই নিরাপত্তার বাধা টপকে কীভাবে পালালেন খালিস্তানি নেতা?

অমৃতপাল কোথায় পালিয়ে গেছেন তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে তিনটি জায়গায় তিনি পালিয়ে যেতে পারেন বলে ধারণা করা হচ্ছে। 

প্রথমত, অমৃতপাল পাকিস্তানে পালিয়ে যেতে পারেন। পুলিশের অনুমান, তিনি পাকিস্তানে পালিয়ে গেছেন। সীমান্তের কাছে পরিত্যক্ত এক গাড়িতে অমৃতপালের পোশাক পাওয়া গেছে। 

দ্বিতীয়ত, পাঞ্জাব পুলিশ তাকে গুম করেছে। সবাইকে ধরা গেলেও তাকে ধরতে না পারা সেই সন্দেহ বাড়িয়েছে। কারণ অনেক পরিকল্পনা করে তাকে ধরার অভিযান শুরু করা হয়েছিল। 

তৃতীয় সম্ভাবনা, রাজ্যেরই কোনো প্রভাবশালী মহল পুলিশি সহায়তায় অমৃতপালকে পাকিস্তানে পালিয়ে যেতে সাহায্য করেছে। সেই মহলের মধ্যে পুলিশের প্রভাবশালীরাও যুক্ত।

আনন্দবাজারা পত্রিকা অনলাইন জানায়, পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের সঙ্গে যোগ এবং আত্মঘাতী বাহিনী তৈরি করার মতো অভিযোগ উঠেছে অমৃতপালের বিরুদ্ধে। তাই গ্রেপ্তারের প্রস্তুতি নিতেই সতর্ক হয়ে যান এই খালিস্তানি নেতা। 

শুধু তাই-ই নয়, শনিবার জালন্ধরে অমৃতপালের গাড়ির কনভয়কে আটকানোর চেষ্টা করে পুলিশ। তাদের চোখে ধুলো দিয়ে মোটরবাইকে চেপে বেপাত্তা হয়ে যান। 

তবে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, প্রথমে মার্সিডিজে, তারপর মারুতি গাড়িতে, সবশেষে মোটরসাইকেলে চেপে পালিয়ে যান অমৃতপাল। 

জানা যায়, কয়েক বছর ধরেই পাঞ্জাবে সক্রিয় হয়ে উঠেছেন অমৃতপাল। সমর্থকদের কাছে তিনি ‘ভিন্দ্রানওয়ালে ২.০’ নামে পরিচিত। মাসখানেক আগেই অজনালায় থানায় হামলা চালিয়ে তার সঙ্গীদের উদ্ধার করে নিয়ে যান অমৃতপাল। সেই ঘটনায় ৬ পুলিশকর্মী আহত হয়েছিলেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা