× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে নিহত ৯, আফগানিস্তানে ৩

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ মার্চ ২০২৩ ০৯:৪৯ এএম

আপডেট : ২২ মার্চ ২০২৩ ১২:৩৯ পিএম

শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে নারীসহ নয়জন ও আফগানিস্তানে তিনজন নিহত হয়েছেন। ছবি : সংগৃহীত

শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে নারীসহ নয়জন ও আফগানিস্তানে তিনজন নিহত হয়েছেন। ছবি : সংগৃহীত

শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে নারীসহ নয়জন নিহত হয়েছেন এবং আফগানিস্তানে নিহত হয়েছেন তিনজন। আহত হয়েছেন আরও ২ শতাধিক মানুষ। রিখটার স্কেলে ৬ দশমিক ৫ মাত্রার ওই ভূমিকম্প স্থানীয় সময় মঙ্গলবার (২১ মার্চ) আঘাত হানে দেশ দুটিতে। একই সঙ্গে উত্তর ভারতেও অনুভূত হয়েছে ভূমিকম্প।

পাকিস্তান আবহাওয়া দপ্তর জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চল। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১৮০ কিলোমিটার। এতে পাকিস্তানের লাহোর, ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, কোয়েটা, পেশোয়ার, কোহাট, লাক্কি মারওয়াতসহ আরও কয়েকটি এলাকায় মৃদু ভূকম্পন অনুভূত হয়।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, গুজরানওয়ালা, গুজরাট, শিয়ালকোট, কোট মোমিন, মধ্য রঞ্জা, চকওয়াল, কোহাট ও গিলগিট-বালতিস্তানে শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়। এ সময় আতঙ্কিত বাসিন্দাদের ঘর ছেড়ে রাস্তায় নেমে পড়তে দেখা যায়।

জিও নিউজ রিপোর্ট জানিয়েছে, ভূমিকম্পে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া উপত্যকা অঞ্চলে দুই নারীসহ নয়জন নিহত হয়েছেন এবং ১৬০ জনের বেশি আহত হয়েছেন। এতে কয়েকটি ভবনও ধসে পড়েছে।

দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তাদের সব ধরনের পরিস্থিতি সামাল দিতে সতর্ক থাকার নির্দেশ দেন।

ভূমিকম্পের পর কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী আবদুল কাদির প্যাটেলের নির্দেশে রাজধানীর হাসপাতালগুলোয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

আন্তর্জাতিক ভূমিকম্প কেন্দ্রের মতে পাকিস্তান ছাড়াও ভারত, আফগানিস্তান, তুর্কমেনিস্তান, কাজাখস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, চীন ও কিরগিজস্তানে ভূমিকম্প অনুভূত হয়েছে।

সূত্র : এনডিটিভি, বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা