× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাধারণ আফগান হত্যার তদন্ত শুরু করল যুক্তরাজ্য

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ মার্চ ২০২৩ ২১:৫৩ পিএম

আপডেট : ২২ মার্চ ২০২৩ ২২:০২ পিএম

বাহিনীর সুনাম অক্ষুণ্ন রাখতে ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে অন্যায়ভাবে সাধারণ আফগান নাগরিক হত্যার তদন্ত শুরু করেছে যুক্তরাজ্য। ছবি: সংগৃহীত

বাহিনীর সুনাম অক্ষুণ্ন রাখতে ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে অন্যায়ভাবে সাধারণ আফগান নাগরিক হত্যার তদন্ত শুরু করেছে যুক্তরাজ্য। ছবি: সংগৃহীত

আফগানিস্তানে অবস্থানকালে ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে ‘অন্যায্যভাবে’ সাধারণ মানুষ হত্যার অভিযোগ উঠেছে যুক্তরাজ্যের স্পেশাল ফোর্সেসের বিরুদ্ধে। বিষয়টি খতিয়ে দেখার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। 

তদন্ত কমিটির প্রধান লর্ড জাস্টিস হ্যাডন-কেভ বলেন, স্পেশাল ফোর্সেসের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখা অত্যন্ত জরুরি। বাহিনীটির সুনাম অক্ষুণ্ন রাখার জন্যই এটা সবচেয়ে বেশি জরুরি। 

বুধবার (২২ মার্চ) এক ঘোষণায় লর্ড জাস্টিস হ্যাডন-কেভ বলেন, আইন ভঙ্গকারী যেই হোক, তাকে তদন্তের আওতায় আনা হবে। অন্যদিকে যারা সাধারণ মানুষ হত্যার সঙ্গে জড়িত নয়, কিন্তু তাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তদন্তের মাধ্যমে তাদের সেই অভিযোগ থেকে মুক্তি দেওয়া হবে। 

বিবিসি জানায়, যুক্তরাজ্যের স্পেশাল ফোর্সেস ২০১০ থেকে ১৩ সালের মধ্যে আফগানিস্তানে অবস্থানকালে ইচ্ছাকৃত আটক অপারেশন (ডিডিও) নামের কিছু অভিযান চালায়। দিন ও রাতে ওই অভিযান চালানো হলেও তদন্তে শুধু রাতের অংশকে আমলে নেওয়া হবে। 

যারা হত্যার সঙ্গে সরাসরি জড়িত এবং যারা হত্যা ধামাচাপা দেওয়ার সঙ্গে জড়িত, উভয় পক্ষকে আইনের আওতায় আনা হবে। তবে তদন্তের সব কাজ হবে অত্যন্ত গোপনে। কারণ বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। 

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা