× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

একযোগে ৪টি ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩ ১২:১৯ পিএম

আপডেট : ২৩ মার্চ ২০২৩ ১২:৪৬ পিএম

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের চলমান সামরিক মহড়া নিয়ে বরাবরই আপত্তি জানিয়ে এসেছে পিয়ংইয়ং। ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের চলমান সামরিক মহড়া নিয়ে বরাবরই আপত্তি জানিয়ে এসেছে পিয়ংইয়ং। ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া চলাকালে এবারে একযোগে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।

স্থানীয় সময় বুধবার (২২ মার্চ) পিয়ংইয়ংয়ের পূর্ব উপকূল থেকে এই চারটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

সামরিক বাহিনী প্রাথমিকভাবে বিশদ বিবরণ ছাড়াই ‘একাধিক ক্ষেপণাস্ত্র’ নিক্ষেপ করা হয়েছে বলে জানায়। পরবর্তী সময়ে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী লি জং-সুপ বৃহস্পতিবার পার্লামেন্টে জানান, সেখানে চারটি ক্ষেপণাস্ত্র ছিল।

দেশটির সামরিক বাহিনী আরও জানিয়েছে, দক্ষিণ হামগিয়ং প্রদেশ থেকে সকাল পৌনে ১০টার দিকে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়। এর ঠিক তিন দিন আগেও একটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া।

সিউল ও ওয়াশিংটনের চলমান সামরিক মহড়া নিয়ে বরাবরই আপত্তি জানিয়ে এসেছে পিয়ংইয়ং। তাদের এই যৌথ মহড়াকে আক্রমণের প্রস্তুতি হিসেবে বিবেচনা করে ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। তবে এসব অভিযোগ নাকচ করে তারা জানিয়েছে, এ মহড়া সম্পূর্ণ প্রতিরক্ষামূলক।

জয়েন্ট চিফস অব স্টাফের দেওয়া বিবৃতিতে জানানো হয়, দুই দেশের সামরিক বাহিনী উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বাহিনী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়গুলো বিশ্লেষণ করছে।

এদিকে সিউলের বার্তা সংস্থা  ইয়োনহাপের এক প্রতিবেদনে বলা হয়, বুধবার উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রগুলো সম্ভাব্য পারমাণবিক ক্ষমতাসম্পন্ন।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের ১১ দিনব্যাপী সামরিক মহড়া ফ্রিডম শিল্ড টুয়েন্টি থ্রির সমাপ্তি ঘোষণা করে বৃহস্পতিবার। এটি ছিল দুই দেশের আয়োজিত বড় ধরনের সামরিক মহড়া। যা শুরুর আগে থেকেই তা বন্ধের জন্য জাতিসংঘের হস্তক্ষেপও আহ্বান করে উত্তর কোরিয়া।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা