× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইসরায়েলে বিচার বিভাগ সংস্কারের বিরুদ্ধে শহরে শহরে বিক্ষোভ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩ ১৮:০৪ পিএম

আপডেট : ২৩ মার্চ ২০২৩ ১৮:১৭ পিএম

ইসরায়েলে বিচার বিভাগ সংস্কার আইনের বিরুদ্ধে রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ। ২৩ মার্চ তেল-আবিবে। ছবি : সংগৃহীত

ইসরায়েলে বিচার বিভাগ সংস্কার আইনের বিরুদ্ধে রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ। ২৩ মার্চ তেল-আবিবে। ছবি : সংগৃহীত

ইসরায়েলে বিচার বিভাগ সংস্কারের বিরুদ্ধে ফের বড় ধরনের বিক্ষোভ হয়েছে। তেল-আবিব, জেরুজালেমসহ দেশটির প্রধান শহরগুলোয় বৃহস্পতিবার (২৩ মার্চ) হাজার হাজার মানুষ নেতানিয়াহু সরকারের বিচার বিভাগ সংস্কারের বিরুদ্ধে রাস্তায় নেমে আসে। বৃহস্পতিবার আইনটি সংসদে গৃহীত হয়। তাই এ দিনকে বিক্ষোভকারীরা ‘দ্য ডে অব শাটডাউন’ ঘোষণা করে। 

রয়টার্স জানায়, বৃহস্পতিবার তেল-আবিবে ছোট ছোট গ্রুপ হয়ে কয়েক হাজার মানুষ রাস্তায় নেমে আসে। দেশটির পতাকা হাতে নিয়ে তারা প্রধানমন্ত্রী নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে নানান ধরনের স্লোগান দেয়। বিচার বিভাগ সংস্কার বাতিলের দাবি জানায়। 

তেল-আবিব সমুদ্র বন্দরের পার্শ্ববর্তী এলাকায় বিক্ষোভকারীরা টায়ার পুড়িয়ে বিক্ষোভ করে। মধ্য-ইসরায়েলেও বিপুল মানুষ রাস্তায় নেমে আসে। এই স্থানে পুলিশ বিক্ষোভকারীদের জোর করে রাস্তা থেকে সরিয়ে দেয়। ফলে তাদের মধ্যে হালকা সংঘাত হয়। 

জেরুজালেমের ওল্ড সিটিতেও হাজার হাজার মানুষ নতুন আইন বাতিলের দাবিতে বিক্ষোভ করে। 

ওল্ড সিটিতে বিক্ষোভ করছিলেন আবিদান ফ্রিডম্যান নামের এক ব্যক্তি। তিনি রয়টার্সকে বলেন, এটা আমাদের জীবন-মরণের প্রশ্ন। ইহুদি হিসেবে আমরা আমাদের জীবনের প্রশ্ন নিয়ে লড়ছি। কারণ ৭৫ বছরে তিলে তিলে যে ইসরায়েল তৈরি করা হয়েছে, নতুন আইন তা গুড়িয়ে দেবে। 

ক্ষমতা গ্রহণ করেই বিচার বিভাগ সংস্কারের উদ্যোগ নেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তাদের দাবি, বিচার বিভাগের সংস্কারের মধ্য দিয়ে রাষ্ট্রের আইন ও শাসন বিভাগের মধ্যে ভারসাম্য আসবে। 

কিন্তু বিরোধী ও সাধারণ মানুষের একটা বড় অংশের শঙ্কা, নতুন আইনের ফলে বিচারক নিয়োগের ক্ষমতা পাবে সরকার। অন্যদিকে পার্লামেন্টের কোনো আইন বাতিলের ক্ষমতা হারাবে বিচার বিভাগ। এতে করে ইসরায়েলের গণতন্ত্র দুর্বল হবে। 

এক মাসের বেশি সময় ধরে বিক্ষোভ চলা সত্ত্বেও নিজেদের সিদ্ধান্তে আটল রয়েছে ডানপন্থি নেতানিয়াহু সরকার। বৃহস্পতিবার আইনটি পার্লামেন্টে গৃহীত হয়েছে। এখন আর কিছু আনুষ্ঠানিকতা শেষে তা কার্যকরের পর্যায়ে পৌঁছাবে। 

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা