× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এমপি পদ হারাতে পারেন রাহুল গান্ধী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩ ১৯:৪৪ পিএম

আপডেট : ২৩ মার্চ ২০২৩ ১৯:৫৯ পিএম

রাহুল গান্ধী। ছবি : সংগৃহীত

রাহুল গান্ধী। ছবি : সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবি নিয়ে মন্তব্য করা বিষয়ক মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। দণ্ডিত হওয়ায় রাহুল গান্ধী তার লোকসভার সংসদ সদস্যের পদ হারাতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। 

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, নিয়ম অনুযায়ী দণ্ডিত কোনো ব্যক্তির ভারতের সংসদে অংশ নেওয়ার সুযোগ নেই। রাহুল গান্ধী যেহেতু সাজা পেয়েছেন, তাই তার পক্ষেও সংসদে অংশ নেওয়ার সুযোগ নেই। 

কংগ্রেসের শীর্ষ নেতারাও বিষয়টি স্বীকার করে নিয়েছেন। এ অবস্থায় আপিলের শুনানি না হওয়া পর্যন্ত রাহুল গান্ধী সংসদে যাবেন না বলে জানা গেছে।

নরেন্দ্র মোদির পদবি ‘মোদি’ নিয়ে মন্তব্যের জন্য মানহানি মামলায় রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে বৃহস্পতিবার (২৩ মার্চ) দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত করে গুজরাটের সুরাটের একটি আদালত। 

তবে ওই সাজার বিরুদ্ধে আপিল করার অনুমতি থাকায় ওই সাজা ৩০ দিনের জন্য স্থগিত করা হয়েছে।

বিজেপি বিধায়ক এবং গুজরাটের প্রাক্তন মন্ত্রী পূর্ণেশ মোদি ‘সব চোরের সাধারণ উপাধি মোদি কীভাবে হয়?’ বলার জন্য রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলাটি দায়ের করেছিলেন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে একটি সমাবেশে বক্তৃতার সময় ওয়ানাডের তৎকালীন লোকসভা সাংসদ রাহুল ওই মন্তব্য করেছিলেন বলে জানা গেছে।

রায়ের আগের দিন রাহুল সুরাটে এসেছিলেন। এ সময় কংগ্রেসের গুজরাট ইউনিটের শীর্ষ নেতারা তাকে স্বাগত জানান।

দলের সমর্থক এবং সদস্যরা রাহুলের প্রতি শক্তি ও সমর্থন প্রদর্শন হিসেবে শহরের বিভিন্ন স্থানে পোস্টার এবং প্ল্যাকার্ডে রাহুলকে 'শের-ই-হিন্দুস্তান' বা ‘ভারতের সিংহ’ লিখে হাজির হয়। তারা বিজেপির একনায়কত্বের সামনে মাথা নত করবেন না বলেও স্লোগান দেয়।

চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এইচ এইচ ভার্মার আদালত গত সপ্তাহে উভয় পক্ষের চূড়ান্ত যুক্তি-তর্কের শুনানি শেষ করে বলেছে, তারা চার বছরের পুরোনো মানহানির মামলার রায় ঘোষণা করতে প্রস্তুত।

বৃহস্পতিবার প্রবীণ কংগ্রেস নেতা এবং বিধায়ক অর্জুন মোধওয়াদিয়া বলেন, ‘সত্যের পরীক্ষা করা হয় এবং হয়রানি করা হয়, কিন্তু সত্যই জয়ী হয় শেষ পর্যন্ত। রাহুল গান্ধীর বিরুদ্ধে বেশ কয়েকটি মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। কিন্তু তিনি এসব মামলা থেকে বেরিয়ে আসবেন। আমরা ন্যায়বিচার পাব।’

রাহুল তার বক্তব্য রেকর্ড করার জন্য ২০২১ সালের অক্টোবরে এই মামলায় সুরাট আদালতে সর্বশেষ হাজির হয়েছিলেন।

বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদি অভিযোগ করেছেন, রাহুল ২০১৯ সালের নির্বাচনী সমাবেশে ভাষণ দেওয়ার সময় পুরো মোদি সম্প্রদায়ের মানহানি করেছিলেন।

ভূপেন্দ্র প্যাটেল সরকারের প্রথম মেয়াদে মন্ত্রী ছিলেন পূর্ণেশ মোদি। ডিসেম্বরের নির্বাচনে তিনি সুরাট পশ্চিম বিধানসভা আসন থেকে পুনরায় নির্বাচিত হন।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা