× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বেলারুশে পরমাণু বোমা মোতায়েন করবে রাশিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ মার্চ ২০২৩ ০৯:৪৯ এএম

আপডেট : ২৬ মার্চ ২০২৩ ১১:৩৮ এএম

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

প্রতিবেশী দেশ বেলারুশে কৌশলগত পরমাণু অস্ত্র মোতায়েনের জন্য একটি চুক্তি করেছে রাশিয়া। এমনটাই জানিয়েছেন খোদ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শনিবার (২৫ মার্চ) পুতিনের এই ঘোষণা এমন সময় এলো যখন পশ্চিমাদের সঙ্গে উত্তেজনা বাড়তে থাকায় কিছু রুশ বিশ্লেষক পারমাণবিক বোমা ব্যবহারের শঙ্কা প্রকাশ করেছেন।

যদিও রুশ প্রেসিডেন্ট দাবি করেছেন, বেলারুশের সঙ্গে করা চুক্তিটি পারমাণবিক অস্ত্র কমিয়ে আনা সংক্রান্ত চুক্তির লঙ্ঘন হবে না।

যুক্তরাষ্ট্র নিজেও ইউরোপীয় মিত্রদের ভূখণ্ডে পারমাণবিক অস্ত্র স্থাপন করেছে- এমনটা আলোকপাত করে পুতিন বলেন, ‘আমরা সম্মত (রাশিয়া ও বেলারুশ) হয়েছি, পারমাণবিক অস্ত্রসংক্রান্ত আন্তর্জাতিক বাধ্যবাধকতা লঙ্ঘন না করে আমরা একই (যুক্তরাষ্ট্রের ন্যায়) কাজ করব।’

যদিও চলতি বছরেই যুক্তরাষ্ট্রের সঙ্গে করা পারমাণবিক অস্ত্র হ্রাসসংক্রান্ত চুক্তি ‘স্টার্ট’ থেকে বেরিয়ে আসে রাশিয়া।

পুতিন আরও জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের বিষয়ে বলে আসছিলেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। দেশটি ন্যাটো সদস্য দেশ পোল্যান্ডের প্রতিবেশী।

চলতি বছরের ১ জুলাইয়ের মধ্যে বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মজুদের সুবিধার কাজ তৈরি শুরু করবে রাশিয়া। যদিও এর নিয়ন্ত্রণ মিনস্কের কাছে হস্তান্তর করবে না ক্রেমলিন।

প্রেসিডেন্ট পুতিন আরও জানিয়েছেন, রাশিয়া এরই মধ্যে বেলারুশে কৌশলগত পারমাণবিক বোমা বহনে সক্ষম ১০টি বিমান মোতায়েন করেছে এবং বেশ কয়েকটি ইস্কান্দার ক্ষেপণাস্ত্রও সেখানে রয়েছে, যেগুলোতে প্রয়োজনে পারমাণবিক ওয়্যারহেড বসানো যাবে।

তবে যুক্তরাষ্ট্র পুতিনের বিবৃতিতে সতর্কতার সঙ্গে প্রতিক্রিয়া জানিয়েছে। যদিও যুক্তরাষ্ট্র প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, মস্কো পারমাণবিক অস্ত্র ব্যবহার করার পরিকল্পনা করছে, এমন কোনো ইঙ্গিত নেই।  

পুতিনের ঘোষণা এমন সময় এলো যখন আর্মর ভেদ করতে সক্ষম এমন ইউরেনিয়াম সমৃদ্ধ গোলাবারুদ ইউক্রেনকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। ক্রেমলিনের পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, এমন অস্ত্র সরবরাহ পরমাণু উপাদান হিসেবেই বিবেচিত হবে।

সূত্র : আলজাজিরা 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা