× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভূমধ্যসাগরে ইউরোপগামী শরণার্থী বোঝাই নৌকাডুবিতে কমপক্ষে ১৯ জনের মৃত্যু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ মার্চ ২০২৩ ১২:২০ পিএম

আপডেট : ২৬ মার্চ ২০২৩ ১২:৩১ পিএম

শরণার্থীদের মরদেহ উদ্ধার করে ডেকে জড়ো করছেন তিউনিশীয় উপকূলরক্ষীর সদস্যরা। ছবি : সংগৃহীত

শরণার্থীদের মরদেহ উদ্ধার করে ডেকে জড়ো করছেন তিউনিশীয় উপকূলরক্ষীর সদস্যরা। ছবি : সংগৃহীত

আফ্রিকার সাব সাহরান থেকে ইতালিতে যাওয়ার সময় তিউনিশিয়ার মাহদিয়া উপকূলে ডুবে গেছে শরণার্থী বোঝাই একটি নৌকা। ফোরাম ফর সোশ্যাল অ্যান্ড ইকোনমিক রাইটস (এফডিইএস) নামের একটি মানবাধিকার সংস্থার কর্মকর্তা রোমধনে বেন আমোর বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, এ ঘটনায় অন্তত ১৯ জনের মৃত্যু হয়েছে।  

রোববারের (২৬ মার্চ) এ ঘটনা সম্পর্কে বেন আমোর আরও জানিয়েছেন, তিউনিশিয়ার উপকূলরক্ষীরা ৫ জনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছেন। তবে তিউনিশীয় কর্তৃপক্ষ এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি।

এই নৌকাডুবির ঘটনা ছাড়াও ভূমধ্যসাগরের তীরবর্তী তিউনিশীয় শহর স্ফ্যাক্সের কাছে গত চার দিনেই শরণার্থী ও অভিবাসী বহনকারী অন্তত ৫টি নৌকাডুবির ঘটনা ঘটেছে। যেখানে মারা গেছেন ৯ জন ও নিখোঁজ রয়েছেন আরও ৬৭ জন। নিখোঁজ ব্যক্তিদের বেঁচে ফেরার সম্ভাবনা ক্ষীণ।

এ ছাড়া তিউনিশীয় উপকূলরক্ষীরা আরও জানিয়েছেন, গত চার দিনে ইতালির দিকে যাওয়া ৮০টি নৌকা তারা থামিয়েছেন এবং তিন হাজারেরও বেশি লোককে তারা আটক করেছেন।

ইউরোপে উন্নত জীবনের আশায় আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের দারিদ্র্য ও সংঘাত থেকে পালিয়ে আসা লোকদের জন্য স্ফ্যাক্সের কাছের উপকূল একটি প্রধান  এক্সিট পয়েন্ট হয়ে উঠেছে। এই প্রবণতা নাটকীয় মাত্রায় বেড়েছে।

জাতিসংঘের তথ্যানুসারে, এই বছর ইতালির উদ্দেশে তিউনিশিয়া ছেড়েছে কমপক্ষে ১২ হাজার মানুষ। অথচ গত বছর একই সময় সংখ্যাটি ছিল মাত্র ১ হাজার ৩০০।

সূত্র : আলজাজিরা 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা