× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মিসরে মমি করা পশুর মাথার সন্ধান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ মার্চ ২০২৩ ২৩:১৩ পিএম

মিসরে মমি করা পশুর মাথার সন্ধান। ছবি সংগৃহীত

মিসরে মমি করা পশুর মাথার সন্ধান। ছবি সংগৃহীত

মিসরের পুরাকীর্তি মন্ত্রণালয় মমি করা পশুর মাথার এই ছবি রবিবার প্রকাশ করেছে। সম্প্রতি অ্যাবিডোসে ফারাও রামসেস দুই মন্দির খননকালে মমি করা এসব মাথার সন্ধান পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ইউনিভার্সিটির প্রত্নতাত্ত্বিকরা টলেমাইক যুগের দুই সহস্রাধিক মাথার সন্ধান পান।  রবিবার (২৬ মার্চ ) মিসরের পর্যটন ও পুরাকীর্তি মন্ত্রণালয় জানিয়েছে, কুকুর, ছাগল, গরু, গজেল এবং মঙ্গুজের মমি করা মাথা উত্তোলন করেছে মার্কিন প্রত্নতাত্ত্বিকদের ওই দলটি। 

যুক্তরাষ্ট্রের ওই প্রত্নতাত্ত্বিক মিশনের প্রধান সামেহ ইস্কান্দার বলেন, ওই মাথাগুলো ছিল ‘অর্ঘ্য’। দ্বিতীয় রামসেসের সময়কালের প্রথা অনুযায়ী মন্দিরে দেবতাকে ওই অর্ঘ্য দেওয়া হতো। দ্বিতীয় রামসেস ১৩০৪ থেকে ১২৩৭ খ্রিস্টপূর্ব পর্যন্ত প্রায় সাত দশক মিসরে রাজত্ব করেছিলেন। একজন গবেষক বলেছেন, দ্বিতীয় রামসেসের সময়ের ওই ধর্ম তার মৃত্যুর এক হাজার বছর পর পর্যন্ত বলবৎ ছিল।

মিসরের সুপ্রিম কাউন্সিল অব অ্যান্টিকুইটিজের প্রধান মোস্তফা ওয়াজিরি বলেছেন, আবিষ্কারগুলো দ্বিতীয় রামসেসের মন্দির এবং খ্রিস্টপূর্ব ২৩৭৪ থেকে ২১৪০ খ্রিস্টপূর্বাব্দ এবং টলেমাইক সময়কাল, ৩২৩ থেকে ৩০ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত ঘটে যাওয়া কার্যকলাপ সম্পর্কে আরও জানতে সাহায্য করবে। 

সূত্র: এএএফপি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা