× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩ ১০:০৮ এএম

আপডেট : ২৭ মার্চ ২০২৩ ১১:৩৮ এএম

যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী সিউলের বন্দরে পৌঁছানোর ঠিক এক দিন আগে এ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী সিউলের বন্দরে পৌঁছানোর ঠিক এক দিন আগে এ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। ছবি : সংগৃহীত

পারমাণবিক শক্তিধর দেশ উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল থেকে সমুদ্রে ফের দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এটি ছিল পিয়ংইয়ংয়ের সপ্তম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানিয়েছেন, স্থানীয় সময় সোমবার (২৭ মার্চ) সকাল পৌনে ৮টার দিকে উত্তর হোয়াংহাই প্রদেশ থেকে ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করা হয়। যা প্রায় ৩৭০ কিলোমিটার (২৩০ মাইল) উড়েছিল। যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী সিউলের বন্দরে পৌঁছানোর ঠিক এক দিন আগে এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল পিয়ংইয়ং।

জাপান সরকারের ধারণা, দুটি ক্ষেপণাস্ত্রই জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে অবতরণ করেছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ‘তীব্র নিন্দা’ জানিয়ে অবিলম্বে তা বন্ধ করার আহ্বান জানিয়েছে। পাশাপাশি পূর্ব পরিকল্পনা অনুযায়ী যুক্তরাষ্ট্রের সঙ্গে আবারও সামরিক মহড়া শুরু করার ইঙ্গিতও দিয়েছে তারা।

জেসিএসের বিবৃতিতে জানানো হয়, ‘আমরা উত্তর কোরিয়ার কর্মকাণ্ডের ওপর নিবিড় নজর রাখব এবং যেকোনো ধরনের উস্কানি অপ্রতিরোধ্যভাবে প্রতিহত করব।’

জাপান সরকারও এসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিরুদ্ধে জোর প্রতিবাদ জানিয়ে বলেছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ জাপানের আঞ্চলিক ও আন্তর্জাতিক সম্প্রদায়ের নিরাপত্তা ও শান্তির জন্য হুমকিস্বরূপ।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী ইউএসএস নিমিৎজ ও আরও কয়েকটি জাহাজের দক্ষিণ কোরিয়ার নৌঘাঁটি দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বন্দর শহর বুসানে নোঙর করার কথা রয়েছে। ওয়াশিংটন ও সিউলের ক্রমবর্ধমান সামরিক সম্পর্ক নিয়ে বরাবরই উদ্বেগ প্রকাশ করে এসেছে পিয়ংইয়ং। যে কারণে যুক্তরাষ্ট্রের রণতরী বন্দরে নোঙর করার এক দিন আগে দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা