× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাকিস্তানে রমজানের খাদ্য বিতরণ কেন্দ্রে পদদলিত হয়ে নিহত ১১

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩ ১২:৫৭ পিএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৩ ১৩:০৭ পিএম

পাকিস্তানের লাহোরে একটি খাদ্য বিতরণ পয়েন্টে বিনামূল্যের গমের আটার বস্তা নিয়ে চলে যাচ্ছেন স্থানীয় নারীরা। ছবি : আলজাজিরা

পাকিস্তানের লাহোরে একটি খাদ্য বিতরণ পয়েন্টে বিনামূল্যের গমের আটার বস্তা নিয়ে চলে যাচ্ছেন স্থানীয় নারীরা। ছবি : আলজাজিরা

পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর করাচিতে রমজানের খাদ্য বিতরণ কেন্দ্রে পদদলিত হয়ে অন্তত ১১ জন নিহত হয়েছেন। পুলিশ ও উদ্ধার কর্মকর্তারা জানিয়েছেন, নিহতরা সবাই নারী ও শিশু।

শুক্রবারের (৩১ মার্চ) ওই দুর্ঘটনায় বেশ কয়েকজন আহতও হয়েছেন।

পুলিশ কর্মকর্তা মুগিস হাশমি জানিয়েছেন, একটি কারখানার বাইরে খাবার সংগ্রহ করতে জড়ো হওয়া শত শত মানুষ একে অন্যকে ধাক্কা দিতে শুরু করলে দুর্ঘটনার সূত্রপাত হয়।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ড্রেনের কাছে একটি প্রাচীরও ধসে পড়ে ওই দুর্ঘটনার সময়। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, নিহতের মধ্যে আটজন নারী ও তিন শিশু রয়েছে।

হাশমি বলেন, কারখানার মালিক খাদ্য বিতরণের আয়োজন সম্পর্কে পুলিশকে অবগত করেননি। অবগত থাকলে তারা পুলিশ মোতায়েন করতে পারতেন।

পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি করাচি কর্তৃপক্ষকে ওই দুর্ঘটনার কারণ তদন্তের নির্দেশ দিয়েছেন।

গত সপ্তাহে মুসলমানদের পবিত্র মাস রমজান শুরু হওয়ার পর থেকে রমজানের বিনামূল্যে খাবার বিতরণ পয়েন্টে পদদলিত হয়ে মৃত্যুর সবচেয়ে বড় ঘটনা এটি। এ ঘটনায় সারা দেশে খাদ্য বিতরণ কেন্দ্রে পদদলিত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ২১-এ দাঁড়াল।

স্থানীয় বাসিন্দা মোহাম্মদ আরসালান জানান, তিনি ওই কারখানার কাছেই থাকেন, যেখানে সকাল থেকে বিনামূল্যের খাবার সংগ্রহের জন্য লোকজন জড়ো হয়েছিল। তিনি বলেন, ‘ঘটনাটি ঠিক কী কারণে ঘটেছে তা জানি না। তবে আমরা কান্না শুনেছি এবং পরে এই পদদলিত হওয়ার বিষয়ে জানতে পেরেছি।’

নগদ অর্থ সংকটে পড়া পাকিস্তান তার ইতিহাসের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে।

রেকর্ড-ব্রেকিং মুদ্রাস্ফীতি এবং ক্রমবর্ধমান দারিদ্র্যের প্রভাব কমাতে রমজানে স্বল্প আয়ের পরিবারগুলোকে বিনামূল্যে আটা দেওয়ার জন্য সরকার গত সপ্তাহে একটি উদ্যোগ শুরু করার পর থেকে বিতরণ কেন্দ্রগুলোয় প্রচুর লোক জড়ো হচ্ছে।

অর্থনীতি সচল রাখার জন্য পাকিস্তান সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানোর জন্য মরিয়া হয়ে আছে।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা