× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অনলাইন সংবাদমাধ্যম চাপে রাখতে আইন সংস্কার ভারতে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৩ ১৯:৩৩ পিএম

আপডেট : ০৭ এপ্রিল ২০২৩ ১৯:৫৯ পিএম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের আমলে ডিজিটাল আইন কঠোর হয়েছে। ছবি : সংগৃহীত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের আমলে ডিজিটাল আইন কঠোর হয়েছে। ছবি : সংগৃহীত

ভারতের আইটি আইন সংস্কার করে একটি ফ্যাক্ট-চেকিং ইউনিট গঠন করা হয়েছে। জাল, মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্যের অভিযোগে ইউনিটটি যেকোনো অনলাইন সংবাদমাধ্যম বা প্ল্যাটফর্মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে। এ আইনের ফলে অনলাইন সংবাদমাধ্যম আরও চাপে পড়বে বলে মনে করেন দ্য এডিটরস গিল্ড অব ইন্ডিয়া। 

এডিটরস গিল্ড শুক্রবার (৭ এপ্রিল) এক বিবৃতিতে অভিযোগ করে, নতুন আইন প্রাকৃতিক ন্যায়বিচারের সঙ্গে সাংঘর্ষিক। তাই এ ধরনের কঠোর আইন দুঃখজনক। এডিটরস গিল্ড এই নতুন আইন প্রত্যাহারের দাবি জানায়। আপনারা গণমাধ্যম সংগঠন ও ব্যক্তিদের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় আইন প্রণয়ন করুন। 

নতুন আইন করার পর বৃহস্পতিবার ভারতের কেন্দ্রীয় আইটি বিভাগের মুখপাত্র রাজীব চন্দ্রশেখর বলেন, ’না, নতুন আইন নিয়ে ‍উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। কারণ বিশ্বাসযোগ্য উপায়ে ফেক্ট-চেক করা হবে।’ 

রয়টার্স জানায়, এডিটরস গিল্ডের মতো ডিজিটাল অধিকারবিষয়ক সংগঠন ইন্টারনেট ফ্রিডম ফাউন্ডেশনের (আইএফএফ) অভিযোগ, সংস্কার করা আইটি আইনে জাল, মিথ্যা ও বিভ্রান্তিকর বলে যে শব্দগুচ্ছ ব্যবহার করা হয়েছে, তা কী বোঝায় সেটা স্পষ্ট নয়। তাই নতুন আইনের ইচ্ছামতো প্রয়োগের শঙ্কা রয়ে গেছে।

জাল, মিথ্যা ও বিভ্রান্তিকর সংবাদের অভিযোগে ইতঃপূর্বে দু-একটি অনলাইন প্ল্যাটফর্মকে পোস্ট মুছে দিতে বাধ্য করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার। 

সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা