× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে পুতিনের বৈঠক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৩ ১০:৩৭ এএম

আপডেট : ১৭ এপ্রিল ২০২৩ ১১:০১ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মস্কোতে বৈঠক করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মস্কোতে বৈঠক করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মস্কোতে বৈঠক করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। বৈঠকে দুই দেশের মধ্যকার সামরিক সহযোগিতার প্রশংসা করেন তারা।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মস্কোতে তিন দিনের রাষ্ট্রীয় সফরের এক মাসেরও কম সময়ের মধ্যে রবিবার (১৭ এপ্রিল) এ বৈঠক হলো।

বৈঠকের ফুটেজে দেখা গেছে চীনা মন্ত্রী লির সঙ্গে করমর্দন করছেন পুতিন। পরে তারা একটি টেবিলে বসে আলোচনা করেন। সে সময় রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুও উপস্থিত ছিলেন।

বৈঠকে পুতিন বলেন, ‘আমরা আমাদের সামরিক বিভাগের মাধ্যমে সক্রিয়ভাবে কাজ করছি, নিয়মিত প্রয়োজনীয় তথ্য আদান-প্রদান করছি, সামরিক-প্রযুক্তিগত সহযোগিতার ক্ষেত্রে একসঙ্গে কাজ করছি। পাশাপাশি সুদূর প্রাচ্য থেকে ইউরোপসহ এখানেও আমরা স্থল, নৌ ও আকাশপথে যৌথ সামরিক মহড়া পরিচালনা করছি।’

রাশিয়ান টিভিতে সম্প্রচারিত অনূদিত মন্তব্যে চীনের মন্ত্রী লি বলেন, ‘আমাদের দুই দেশের মধ্যে খুব শক্তিশালী বন্ধন রয়েছে। এ সম্পর্ক খুব স্থিতিশীল, যা স্নায়ুযুদ্ধের সময়কার সামরিক-রাজনৈতিক জোটকেও ছাড়িয়ে গেছে।’

তিনি আরও বলেন, রাশিয়া ও চীনের সম্পর্ক ইতোমধ্যে একটি নতুন যুগে প্রবেশ করেছে। এছাড়া দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে কৌশলগত যোগাযোগ জোরদার করতে চীন কাজ করে যেতে ইচ্ছুক বলেও জানান তিনি।

বেশ আগেই মস্কো ও বেইজিং দুই দেশের মধ্যে সীমাহীন অংশীদারত্বের ঘোষণা দেয়। এদিকে ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরুর পর থেকে চীনের সঙ্গে তাদের অর্থনৈতিক, রাজনৈতিক ও সামরিক সম্পর্ক আরও জোরদার করতে কাজ করে যাচ্ছে।

যে কারণে ইউক্রেনে রাশিয়ার সামরিক পদক্ষেপের সমালোচনা করতেও অস্বীকার করে চীন। এমনকি এ যুদ্ধে জড়াতে যুক্তরাষ্ট্র ও ন্যাটো মস্কোকে উস্কানি দিয়েছে বলে অভিযোগ করে বেইজিং।

চীনের প্রতিরক্ষামন্ত্রী লির রাশিয়া সফর চলবে ১৯ এপ্রিল পর্যন্ত। গত মাসে চীনের প্রতিরক্ষামন্ত্রী নিযুক্ত হওয়ার পর এটিই তার প্রথম বিদেশ সফর।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা