× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গোয়েন্দা স্যাটেলাইট মহাকাশে পাঠাবে উত্তর কোরিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩ ১১:২৮ এএম

আপডেট : ১৯ এপ্রিল ২০২৩ ১২:০৭ পিএম

চলতি বছরেও প্রায় ৩০টির মতো ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। ছবি : কেসিএনএ

চলতি বছরেও প্রায় ৩০টির মতো ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। ছবি : কেসিএনএ

উত্তর কোরিয়া একটি গোয়েন্দা স্যাটেলাইট তৈরি করেছে এবং দেশটির নেতা কিম জং উন এটিকে মহাকাশের কক্ষপথে পাঠাতে কাজ শুরু করার নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তাদের। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বুধবার (১৯ এপ্রিল) এক প্রতিবেদনে এমনটা জানিয়েছেন।

কেসিএনএর প্রকাশিত এক ছবিতে অস্পষ্ট করে রাখা স্যাটেলাইটটির সামনে উত্তর কোরীয় নেতা কিম জং উনকে দেখা গেছে। এ সময় সঙ্গে তার মেয়েও ছিল। তবে প্রতিবেদনে স্যাটেলাইটটি কবে নাগাদ উৎক্ষেপণ করা হবে তা জানানো হয়নি। যদিও সামরিক বিশ্লেষকরা বলছেন, মে ও সেপ্টেম্বরের মধ্যে এ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে।

দীর্ঘদিন ধরেই উত্তর কোরিয়া অভিযোগ করে আসছে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র মিলে এ অঞ্চলে স্থিতিশীলতা নষ্ট করছে। পাশাপাশি যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরি ও পারমাণবিক বোমা বহনে সক্ষম বিমান মোতায়েনের মাধ্যমে কার্যত দক্ষিণ কোরিয়াকে যুদ্ধকালীন অস্ত্রভান্ডারে পরিণত করেছে যুক্তরাষ্ট্র।

কেসিএনএ’র প্রতিবেদনে বলা হয়েছে, কিমের মতে শত্রুদের ক্রমাগত সামরিক উপস্থিতি রিয়েল টাইমে পর্যবেক্ষণে গোয়েন্দা স্যাটেলাইটের প্রয়োজন ছিল। এর আগে গত বছরের ডিসেম্বরেই উত্তর কোরিয়ার পক্ষ থেকে জানানো হয় যে তারা গোয়েন্দা স্যাটেলাইট নিয়ে কাজ করছে এবং ২০২৩-এর এপ্রিলের মধ্যে এর কাজ শেষ হবে।

সাম্প্রতিক সময়ে কোরীয় উপদ্বীপে সামরিক উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। গত বছর উত্তর কোরিয়া রেকর্ডসংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরে চলতি বছরেও প্রায় ৩০টির মতো ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে। এর মধ্যে জাপানের ওপর দিয়েও তারা ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

এর বিপরীতে যুক্তরাষ্ট্রও এ অঞ্চলে মিত্র দেশগুলোকে নিয়ে মহড়ার সংখ্যা বাড়িয়েছে। চলতি সপ্তাহেই ১১০টি যুদ্ধবিমান নিয়ে আকাশ প্রতিরক্ষা মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। পাশাপাশি জাপানি নৌসেনাদের সঙ্গে নৌ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী এক দিনের মহড়াও চালিয়েছে যুক্তরাষ্ট্রের সেনারা। পেন্টাগন বরাবরই দাবি করে আসছে, উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকির পরিপ্রেক্ষিতে এ মহড়াগুলো চালানো হচ্ছে।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা