× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মেক্সিকোয় সেনাবাহিনীর ভূমিকা কমানোর নির্দেশ সুপ্রিম কোর্টের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩ ১৫:৫৩ পিএম

আপডেট : ১৯ এপ্রিল ২০২৩ ১৬:০২ পিএম

ন্যাশনাল গার্ড গঠনের পর থেকে মেক্সিকোর বিরোধী দল ও মানবাধিকার সংগঠনগুলো বাহিনীটির সমালোচনা করে আসছে। প্রতীকী ছবি

ন্যাশনাল গার্ড গঠনের পর থেকে মেক্সিকোর বিরোধী দল ও মানবাধিকার সংগঠনগুলো বাহিনীটির সমালোচনা করে আসছে। প্রতীকী ছবি

মেক্সিকোয় জননিরাপত্তা-বিষয়ক কাজে সেনাবাহিনীর ভূমিকা কমানোর রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। মঙ্গলবার (১৮ এপ্রিল) সুপ্রিম কোর্টের বিচারকদের ৯ ও ৩ ভোটে এই রায় পাস হয়। 

উত্তর আমেরিকার দেশটির দৈনন্দিন সহিংসতা, মাদক কারবার, চোরাচালান ইত্যাদি নিয়ন্ত্রণের কাজ একসময় পুলিশ করত। কিন্তু দেশটির বর্তমান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর ক্ষমতা গ্রহণের পর ২০১৯ সালে ন্যাশনাল গার্ড গঠন করা হয়। এরপর থেকে পুলিশের ওইসব দায়িত্ব পালন করছে বাহিনীটি। বাহিনীটি মূলত সেনাবাহিনী দ্বারাই পরিচালিত হয়। 

আল-জাজিরা জানায়, বাহিনীটি গঠন করার পর থেকেই দেশটির বিরোধী দল ও মানবাধিকার সংগঠনগুলো ন্যাশনাল গার্ডের সমালোচনা করে আসছে। তাদের অভিযোগ, এই বাহিনীর মাধ্যমে সেনাবাহিনীকে সাধারণ মানুষের দৈনন্দিন কাজে হস্তক্ষেপ করার অনেক বেশি ক্ষমতা দেওয়া হয়েছে। তারা কোনো ধরনের আইনের তোয়াক্কা না করেই মানুষ হত্যা করছে, দুর্নীতি করছে। 

জাতিসংঘের মানবাধিকার কার্যালয় মেক্সিকোর ওই বাহিনীকে জননিরাপত্তায় বড় ধরনের ‘ছুরিকাঘাত’ বলে মন্তব্য করে। 

এরপর থেকে ন্যাশনাল গার্ডে সেনাবাহিনীর প্রভাব কমানো নিয়ে দেশটিতে আলোচনা হতে থাকে। কিন্তু লোপেজ ওব্রাডোর সরকারের যুক্তি ছিল, সেনাবাহিনী অন্য যেকোনো বাহিনীর চেয়ে কম দুর্নীতিগ্রস্ত। তাই পুলিশের চেয়ে তারা এই বাহিনীর নেতৃত্ব দেওয়ার বেশি দাবিদার। 

অথচ ২০১৮ সালে নির্বাচনের আগে লোপেজ ওব্রাডোর প্রতিশ্রুতি দিয়েছিলেন, ক্ষমতায় গেলে জননিরাপত্তা ও দৈনন্দিন জীবনে সেনাবাহিনীর ভূমিকা কমানো হবে। কিন্তু তা না হয়ে উল্টো বেড়েছে। 

লোপেজ ওব্রাডোর ক্ষমতা গ্রহণের পর থেকে অবকাঠামো নির্মাণ, বন্দর, শুল্ক বিভাগসহ নানা বেসামরিক খাতে দায়িত্ব পেয়েছে সেনাবাহিনী। এতে করে দেশটিতে সেনাবিরোধী মনোভাব বেড়েছে। 

সূত্র : আল-জাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা