× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জমি বিতর্কে আদালতের দ্বারস্থ হলেন অমর্ত্য সেন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৩ ১৪:২৯ পিএম

আপডেট : ২৮ এপ্রিল ২০২৩ ১৭:১৯ পিএম

অমর্ত্য সেন। ছবি: সংগৃহীত

অমর্ত্য সেন। ছবি: সংগৃহীত

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন জমি বিতর্কে অবশেষে আদালতের দ্বারস্থ হলেন। অধ্যাপক সেনের আইনজীবী সৌমেন মুখোপাধ্যায় ও গোরাচাঁদ চক্রবর্তী এ তথ্য নিশ্চিত করেছেন। 

অমত্য সেনের আইনজীবীরা বলেন, বৃহস্পতিবার সিউড়ি জেলা আদালতে আপিল করেছি। ১৫ মে পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন বিচারক।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অমর্ত্য সেনকে তার শান্তিনিকেতনের বাড়ি থেকে উচ্ছেদের জন্য সম্প্রতি একটি নোটিস দেয়। নোটিসে বলা হয়, ১৫ দিনের মধ্যে অর্থাৎ আগামী ৬ মের মধ্যে অমর্ত্য সেনকে শান্তিনিকেতনের বাড়ি প্রতিচীর দখলকৃত আট কাঠা জমি ছাড়তে হবে। না হলে কর্তৃপক্ষের তরফে বলপ্রয়োগ করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। 

হিন্দুস্তান টাইমস জানায়, এর আগে বুধবার (২৬ এপ্রিল) জমি বিতর্কে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে হেনস্থার প্রতিবাদে আইনের দ্বারস্থ হন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের এক সাবেক শিক্ষার্থী। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, বিশ্বভারতীর কর্মসচিব অশোক কুমার মাহাতো এবং জনসংযোগ কর্মকর্তা মহুয়া বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে শান্তিনিকেতন থানায় তৃষা রানী ভট্টাচার্য নামের ওই ছাত্রী লিখিত অভিযোগ দায়ের করেন। 

বিশ্বভারতীর সংগীতভবনের কথাকলি বিভাগের সাবেক ওই ছাত্রীর দাবি, একজন নোবেলজয়ী ভারতরত্নকে কখনোই জমি দখলকারী বা জমি কব্জাকারী বলা যায় না।  তাঁর পূর্বপুরুষদের হাত ধরেই বিশ্বভারতী তৈরি হয়েছে এবং এত খ্যাতি পেয়েছে। যারা তাকে জমি দখলকারী, জমি কব্জাকারী বলে, তারা দেশদ্রোহী। আমি চাই তাদের বিরুদ্ধে দেশদ্রোহিতার ব্যবস্থা নেওয়া হোক।

সম্প্রতি জমি বিতর্কে অমর সেনকে ক্রমাগত হেনস্থার বিরুদ্ধে সমাজের সব স্তরের মানুষকে পাশে পেয়েছেন অমর্ত্য সেন। প্রায় ১২০ জন বিশিষ্ট ব্যক্তি জমি বিতর্কের জেরে তৈরি হওয়া পরিস্থিতির কথা উল্লেখ করে এবং বিশ্বভারতী কর্তৃপক্ষ বিশেষত উপাচার্যের ভূমিকার নিন্দা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খোলা চিঠি পাঠিয়েছিলেন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে মোদিকে চিঠি পাঠান তাঁরা। তিনি যেন বিশ্বভারতী প্রসঙ্গে নীরবতা ভাঙেন।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিকাল ৫টায় কলকাতার নন্দনের ৩ নম্বর প্রেক্ষাগৃহে বৈঠক আয়োজন করেন কলকাতার বিশিষ্টজনেরা। অমর্ত্য সেনকে হেনস্থার নিন্দা করেন তারা। প্রয়োজনের রাজপথে নামার হুঁশিয়ারি দেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সচিবালয় থেকে সাংবাদিক সম্মেলন করে জানান, ওরা নাকি অমর্ত্য সেনের বাড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেবে। ওরা যদি অমর্ত্য সেনের বাড়ি ভাঙতে আসে, আমি গিয়ে সেখানে বসে থাকব। ধরনা দেব। আমিও দেখব ওরা কীভাবে অমর্ত্য সেনের বাড়ি ভাঙতে পারে। আমি দেখতে চাই, কার শক্তি বেশি, মানুষের নাকি, বুলডোজারের।

সূত্র : হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা